• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পুতিনের বন্ধুর হাতে আমেরিকার লাখ লাখ গোপন নথি

প্রকাশ:  ১৮ জুলাই ২০২৩, ১৯:৫৩
নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের কয়েক লাখ স্পর্শকাতর সামরিক নথিপত্র রাশিয়ার মিত্র মালির কাছে চলে গেছে। ইমেইল পাঠানোর সময় সামান্য টাইপিংয়ের ভুলে এসব নথিপত্র তাদের কাছে গেছে।

এসব ইমেইলের মধ্যে মার্কিন সামরিক শীর্ষ কর্মকর্তাদের পাসওয়ার্ড, মেডিকেল প্রতিবেদন, সামরিক স্থাপনার মানচিত্র, আর্থিক রেকর্ড, সরকারি ভ্রমণসহ বিভিন্ন কূটনৈতিক নথিপত্র রয়েছে। তবে এদের কোনো মেইলই গোপনীয় বলে মার্ক করা ছিল না।

বিবিসির খবরে বলা হয়, বহুদিন ধরে মার্কিন সেনাবাহিনী ইমেইল পাঠানোর জন্য ‘ডট এমআইএল’ ডোমেইন ব্যবহার করে আসছে। কিন্তু মেইল পাঠানোর সময় ভুল করে ‘আই’ না দেওয়ায় এসব মেইল চলে যায় মালিতে। কারণ ‘ডট এমএল’ ডোমেইন মালি ব্যবহার করে আসছে।

এ বিষয়টি প্রথমে সামনে নিয়ে আসে ফিন্যান্সিয়াল টাইমস। সংবাদমাধ্যমটি বলছে, ১০ বছর আগেই ডাচ ইন্টারনেট উদ্যোক্তা জোহানেস জারবিয়ের এ বিষয়টি শনাক্ত করেন। এমনকি তিনি মার্কিন কর্মকর্তাদের কাছে এ বিষয়ে উদ্বেগ জানিয়ে পত্রও দেন।

২০১৩ সাল থেকে মালির ডোমেইন ব্যবস্থাপনা নিয়ে কাজ করে আসছেন জারবিয়ের। তবে মালি সরকারের সঙ্গে তার চুক্তির মেয়াদ খুব শিগগিরই শেষ হয়ে যাচ্ছে। গত সোমবার মালি সরকারের এই ডোমেইনের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার কথা ছিল। এ জন্য এটি যুক্তরাষ্ট্রের জন্য ঝুঁকির কারণ হতে পারে। এমনকি শত্রু রাষ্ট্রগুলো এসব তথ্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবহারও করতে পারে।

এ সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন। একই কথা বলছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

এ বিষয়ে প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র বিবিসিকে জানান, প্রতিরক্ষা বিভাগ বিষয়টি সম্পর্কে অবগত এবং তারা গুরুত্বসহকারে দেখছেন। মেইল যেন ভুল ডোমেইনে চলে না যায়, সে পদক্ষেপ নেওয়া হয়েছে।

পুতিন,বাইডেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close