• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভারতের তৈরি কফ সিরাপে আবারও বৈশ্বিক সতর্কতা

প্রকাশ:  ০৯ আগস্ট ২০২৩, ০৯:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের এক কোম্পানির তৈরি “ভেজাল” কফ সিরাপ সম্পর্কে আবার বৈশ্বিক সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। এবার ইরাকে রপ্তানি করা কফ সিরাপে মাত্রাতিরিক্ত টক্সিন পাওয়ায় এই সতর্কতা জারি করা হলো।

গত ১০ মাসে ভারতে তৈরি কফ সিরাপের ওপর এটি পঞ্চম “নিষেধাজ্ঞা”। ২০২২ সালে গাম্বিয়া এবং উজবেকিস্তানে অন্তত ৮৯ জন শিশুর মৃত্যুর জন্য দায়ী করা হয় ভারতের মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি কফ সিরাপকে। তারপর ডাব্লিউএইচও-র সতর্কতার মুখে কফ সিরাপ রপ্তানির বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষ সতর্ক হলেও ওষুধের বাজারে ভারতের কিছু কোম্পানির দুর্নাম কাটেনি।

ফলে “রিমান ল্যাবস” নামের আরেকটি ভারতীয় কোম্পানির নাম জড়ায় ক্যামেরুনের শিশু-মৃত্যুর ঘটনায়। ক্যামেরুন সরকারের অভিযোগ এবং ডাব্লিউএইচওর সতর্কবার্তার জেরে কফ সিরাপটি পরীক্ষা করে দেখে ভারতীয় কর্তৃপক্ষ। সিরাপে সত্যি সত্যি অতিরিক্ত টক্সিন পেয়ে কফ সিরাপ রপ্তানির আগে যথাযথ পরীক্ষা-নিরীক্ষার পর অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

তারপরও গত মার্চে উজবেকিস্তানে আবার একই অভিযোগ ওঠে। ১৮ জন শিশুর মৃত্যুর জন্য “মারিয়ন বায়োটেক” কোম্পানির কফ সিরাপকে দায়ী করায় লাইসেন্স বাতিল করে ওই কোম্পানির কয়েকজন কর্মীকে জেলেও পাঠানো হয়।

তা সত্ত্বেও থামানো যায়নি ডাব্লিউএইচওর পঞ্চম সতর্কবার্তা। সেবন করলে “মারাত্মকভাবে আহত হওয়া বা মৃত্যুর ঝুঁকি” রয়েছে জানিয়ে ভারতে তৈরি কফ সিরাপের বিষয়ে তাই আবার সতর্ক করেছে জাতিসংঘের এই স্বাস্থ্য বিষয়ক সংস্থা।

সোমবারের এই সতর্কতা “কোল্ড আউট” নামের একটি কফ সিরাপের কারণে।

ফৌর্টস ল্যাবোরেটরিজকে দিয়ে সিরাপটি তৈরি করিয়েছিল ভারতের আরেক কোম্পানি “ড্যাবিলাইফ ফার্মা”।

ডাব্লিউএইচও জানিয়েছে, ইরাকে রপ্তানি করা এই ঔষধে ০.২৫% ডায়েথিলিন এবং ২.১% ইথাইলিন পাওয়া গেছে। এ দুটি উপাদান সর্বোচ্চ ০.১০ % থাকলে তা সহনীয় মাত্রায় আছে বলে ধরে নেওয়া হয়। দুটি উপাদানই অনেক বেশি থাকায় “কোল্ড আউট” সেবনে তলপেটে ব্যথা, বমি, ডায়রিয়া, প্রস্রাবে অসুবিধা, মাথা ব্যথা, মানসিক অবস্থার পরিবর্তন, এমনকি কিডনির বড় রকমের ক্ষতি হতে পারে এবং এ কারণে মৃত্যুও হতে পারে বলে জানায় ডাব্লিউএইচও। সংস্থাটি এই ঔষধ সেবনের বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে ব্লুমবার্গ জানিয়েছে, ইরাকের পরীক্ষাগারে ভেজাল ধরা পড়ার পর বাজার থেকে সব ঔষধ বাজেয়াপ্ত করা হয়েছে।

তবে গত মাসে ড্যাবিলাইফ ফার্মার ভাইস প্রেসিডেন্ট বালা সুরেন্দ্রন ব্লুমবার্গকে জানান, সাব কন্ট্রাক্টের মাধ্যমে কোল্ড আউট তৈরির দায়িত্ব এখন নতুন একটি কোম্পানিকে দেওয়া হয়েছে।

তিনি দাবি করেন, নতুনভাবে পরীক্ষা করে দেখা গেছে “কোল্ড আউট”-এ কোনো উপাদানই প্রয়োজনের অতিরিক্ত নেই।

ভারত,নিষেধাজ্ঞা,সিরাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close