• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘স্পর্শকাতর’ সফরে যুক্তরাষ্ট্রে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২৩, ০০:১৯
পূর্বপশ্চিম ডেস্ক
উইলিয়াম লাই/রয়টার্স

যুক্তরাষ্ট্র সফরে গেছেন তাইওয়ান ভূখণ্ডের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। তার এই সফরকে ‍“স্পর্শকাতর” বলে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক প্রভাবশালী সংবাদমাধ্যমগুলো।

বিষয়টির নিন্দা জানিয়েছে চীন। অপরদিকে তাইওয়ানের কর্মকর্তাদের শঙ্কা, এই ঘটনায় দ্বীপের চারপাশে চীনা সামরিক উপস্থিতির প্ররোচনা দিতে পারে।

আগামী জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন লাই। নির্বাচনের আগে তার এই সফর নতুন করে জল্পনার জন্ম দিয়েছে। তিনি মূলত প্যারাগুয়ে সফর করবেন। কিন্তু ট্রানজিটের জন্য যুক্তরাষ্ট্রে নামবেন। দেখা হবে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে।

যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের কর্মকর্তাদের এ ধরনের সফরকে স্বাভাবিক বলছে দুই দেশ। এতে উস্কানি বা উত্তেজনা সৃষ্টির কিছু নেই। কিন্তু এসব স্বাভাবিক মানতে নারাজ বেইজিং। কারণ তাইওয়ানকে তাদের নিজেদের ভূখণ্ড বলে দাবি করে শি জিনপিং সরকার।

তাইওয়ানের কর্মকর্তারা অভিযোগ করছেন, চীন আগামী সপ্তাহে তাইওয়ানের কাছে সামরিক মহড়া শুরু করতে পারে। প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভোটারদের মাঝে ভীতি তৈরি করতে এসব কার্যকলাপ করবে।

তাইওয়ানের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে লাই বলেন, প্যারাগুয়ে সফরটি শুধুমাত্র সেই দেশের সাথে সম্পর্ক গভীর করতেই নয়, বরং অন্যান্য দেশের সাথে সম্পর্ক উন্নয়নেও করবেন তিনি।

তিনি বলেন, এই সফরে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তিনি তাইওয়ানকে গণতন্ত্র, স্বাধীনতা এবং মানবাধিকার মেনে চলা দেশ হিসেবে উপস্থাপন করবেন।

চীনের কাছে একজন অপছন্দের মানুষ তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট লাই। কারণ তিনি তাইওয়ানের স্বাধীনতা নিয়ে কাজ করেছেন ও আওয়াজ তোলেন।

লাই প্যারাগুয়ে থেকে সান ফ্রান্সিসকো হয়ে শুক্রবারে তাইওয়ানে ফিরবেন। যদিও সফরসূচিতে যুক্তরাষ্ট্রের কথা উল্লেখ নেই।

বুধবার তাইওয়ানকে ঘিরে চক্কর দিয়েছে বেইজিংয়ের ৩৩টি যুদ্ধবিমান ও ৬টি যুদ্ধজাহাজ। এগুলো শনাক্ত করে তাইওয়ানের আকাশপ্রতিরক্ষা ব্যবস্থা। এসব নিয়ে অঞ্চলটিতে আতঙ্ক লেগে আছেই।

এরমধ্যেই এমন সফর আরও উত্তেজনা উস্কে দিতে পারে বলে মনে করছেন অনেকেই।

আন্তর্জাতিক,চীন,তাইওয়ান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close