• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যে কারণে রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করা কঠিন হচ্ছে ইউক্রেনের

প্রকাশ:  ১৭ আগস্ট ২০২৩, ০৯:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলার ক্ষেত্রে বারবার কৌশল বদলাচ্ছে। এর ফলে কিয়েভের পক্ষে সেগুলো প্রতিহত করা কঠিন হয়ে পড়েছে।

মঙ্গলবার রুশ হামলা বেড়ে যাওয়ার পর এমনটাই বলছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। খবর নিউজউইকের।

ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র কর্নেল ইউরি ইগান্ট দেশটির সংবাদমাধ্যমকে বলেন, ‘মস্কোর সেনারা যতটা সম্ভব দক্ষতার সঙ্গে আমাদের আকাশ প্রতিরক্ষাকে পাশ কাটিয়ে, দুর্বল স্থানগুলো ব্যবহার করে এবং গোয়েন্দা তথ্য কাজে লাগিয়ে তাদের ক্ষেপণাস্ত্রের লক্ষভেদ নির্ভুল করার চেষ্টা করছে। তাদের ক্ষেপণাস্ত্র অনবরত রুট পরিবর্তন করছে।’

তিনি বলেন, কিছু ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর দিক পরিবর্তন করছে, যাতে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পক্ষে গুলি করা আরও কঠিন হয়ে পড়ে।

রাশিয়ার ক্রমাগতভাবে প্রায় প্রতিদিনের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা থেকে আকাশ ও শহরগুলোকে রক্ষা করার জন্য আরও বেশি পশ্চিমা আকাশ প্রতিরক্ষাব্যবস্থার আহ্বান জানিয়েছে ইউক্রেন।

এর আগে গত মাসে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনেস্কি বলেছিলেন, প্রতিটি দিন, প্রতিটি সপ্তাহ আমরা কাজ করছি আমাদের আকাশ প্রতিরক্ষায় নিয়োজিতদের জন্য আরও প্রতিরক্ষাব্যবস্থা ও ক্ষেপণাস্ত্র নিশ্চিত করা জন্য। তবে ইউক্রেনের এখনকার চেয়ে আরও আকাশ প্রতিরক্ষাব্যবস্থার প্রয়োজন।

মঙ্গলবার সকালে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়া গত রাতে আকাশ ও নৌপথ ব্যবহার করে অন্তত ২৮টি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোর বাহিনী চারটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ও ২০ কেএইচ-১০১ এবং কেএইচ-৫৫৫ ক্ষেপণাস্ত্র বিমান থেকে নিক্ষেপ করেছে। তারা কৃষ্ণ সাগরে অবস্থিত একটি রুশ যুদ্ধজাহাজ থেকে চারটি ক্যালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিয়েভের সামরিক বাহিনী জানিয়েছে, তারা ১৬টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট কার্যালয়ের উপপ্রধান ওলেক্সি কুলেবা বলেছেন, ইউক্রেনের অঞ্চল, শহর, ও গ্রামে রাশিয়া আরেকটি বিশাল আকারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

তিনি আরও বলেন, লক্ষ্যবস্তুর মধ্যে ছিল পশ্চিম ইউক্রেনীয় শহর লভিভ ও শহরের কাছাকাছি দুটি গ্রাম। সেই সঙ্গে কেন্দ্রীয় শহর ডিনিপ্রোর একটি ক্রীড়া কমপ্লেক্স, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলের আবাসিক ভবন, একটি কিন্ডারগার্টেনসহ পূর্বাঞ্চলীয় শহর ক্রামতোর্স্কে একটি খাদ্য গুদামও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে রাশিয়া দাবি করেছে, হামলার লক্ষ্য অর্জিত হয়েছে। সবগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করা হয়েছে।

ওয়াশিংটন বলেছে, ইউক্রেনের জন্য তারা একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। যার মাধ্যমে ইউক্রেনকে দেওয়া প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অতিরিক্ত গোলাবারুদ পাঠানো হবে।

রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close