• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ায় কিম

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ায় পৌঁছে গেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। মঙ্গলবার জাপানের গণমাধ্যমে এ তথ্য জানানো হয়।

জাপানের সংবাদ সংস্থা কিয়োদো নিউজ রাশিয়ার বেনামি সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, কিম জং–উনকে বহনকারী একটি ট্রেন উত্তর কোরিয়া থেকে রাশিয়ার দূরপ্রাচ্য অঞ্চলের খাসান রেলস্টেশনে পৌঁছেছে।

তবে কিমের রাশিয়া সফরের বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি একটি পূর্ণাঙ্গ সফর হবে। ‘দু’দেশের প্রতিনিধি দলের মধ্যে আলোচনা হবে। এরপর উভয় দেশের নেতারা একের পর এক বৈঠকে আলোচনা চালিয়ে যাবেন।

এদিকে, রাশিয়ার বার্তা সংস্থা তাস এক প্রতিবেদনে জানিয়েছে, পুতিন সোমবার ভ্লাদিভোস্টক পৌঁছেছেন। বুধবার পর্যন্ত চলা ইস্টার্ন ইকোনমিক ফোরামের পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেয়ার কথা রয়েছে তার।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেছেন, ইস্টার্ন ইকোনমিক ফোরামের পূর্ণাঙ্গ অধিবেশনের পর কিমের সঙ্গে বৈঠকে বসবেন পুতিন।

এরআগে রোববার ব্যক্তিগত বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ার উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেন কিম জং উন। তার সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও সামরিক কর্মকর্তারাও আছেন। এছাড়া উত্তর কোরিয়ার শীর্ষ অস্ত্রশিল্পের কর্মকর্তারাও তার সঙ্গে আছেন বলে জানা গেছে।

সম্প্রতি হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, উত্তর কোরিয়া যদি রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি করে থাকে, তাহলে কিম জং উনকে চরম মূল্য দিতে হবে। যুক্তরাষ্ট্রের এমন সতর্কতা উপেক্ষা করে বুলেটপ্রুফ ট্রেনে চেপে রাশিয়ায় গেলেন কিম জং উন।

প্রসঙ্গত, কিম ঘন ঘন বিদেশ ভ্রমণ করেন না। তার ১২ বছরের শাসনামলে তিনি মাত্র সাতবার বিদেশ ভ্রমণ করেছেন এবং দুইবার আন্তঃকোরিয়ান সীমান্ত অতিক্রম করেছেন। এর মধ্যে চারটি সফর ছিল উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক মিত্র চীনে।

মার্কিন হুঁশিয়ারি,রাশিয়ায় কিম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close