• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাড়া দিচ্ছে না চন্দ্রযান-৩, যোগাযোগ স্থাপনে চেষ্টা ইসরোর

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০০:৫৫
আন্তর্জাতিক ডেস্ক

ঘুম থেকে ওঠার সময় হয়ে গিয়েছে চন্দ্রযান-৩’র। কিন্তু এখনো তাকে ঘুম থেকে ডেকে তুলতে পারেনি ইসরো। ঘুম থেকে চন্দ্রযান-৩ উঠতে পারবে কি পারবে না তাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে থাকা ল্যান্ডার ও রোভারের সঙ্গে যোগাযোগ ফের স্থাপন করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।

ইসরোর তরফে এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, বিক্রম ল্যান্ডার ও রোভার প্রজ্ঞানের সঙ্গে সবরকম ভাবে যোগাযোগ স্থাপনের চেষ্টা চালানো হচ্ছে। এখন পর্যন্ত তাদের কাছ থেকে কোনো সংকেত পাওয়া যায়নি। যোগাযোগ স্থাপনের চেষ্টা অব্যাহত থাকবে।

কথা ছিলো চাঁদে যখন আবার সূর্য উঠবে তখন তাদের ঘুম ভাঙানোর চেষ্টা করা হবে। শুক্রবার সন্ধ্যায় সেই চেষ্টা করা হয়েছে। কিন্তু শুক্রবারের প্রথম চেষ্টায় সফল হয়নি ইসরো। পৃথিবীর ডাকে সাড়া দেয়নি চন্দ্রযান-৩।

চন্দ্রযান-৩ যে উদ্দেশ্য নিয়ে চাঁদে গিয়েছিলো, তা ইতিমধ্যেই সফল। যদি দ্বিতীয়বারের জন্য তাকে সক্রিয় করা যায়, তাহলে আরো তথ্য হাতে আসতে পারে বিজ্ঞানীদের।

মনোহর পার্রীকর ইনস্টিটিউট অফ ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালিসিসের মহাকাশ বিশেষজ্ঞ অজয় লেলে জানান, গত একদিন ধরে সূর্যের আলোয় যে শক্তি ল্যান্ডার এবং রোভারে সঞ্চিত হয়েছে, তাতে প্রাথমিকভাবে যন্ত্রপাতিগুলো চালু হওয়ার কথা। কিন্তু সূর্যের আলোয় সেগুলো কী আচরণ করে, সেটাই এখন দেখার।

চাঁদে রাত কাটলে যাতে আবারো তার সঙ্গে যোগাযোগ করা যায় সেই উদ্দেশ্যে ল্যান্ডার বিক্রমকে স্লিপ মোডে পাঠানোর আগে তার রিসিভারটিকে চালু রেখেছিলো ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। কিন্তু চাঁদে রাতের তাপমাত্রা হিমাঙ্কের ২৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যায় ৷ এই তীব্র শীত চন্দ্রযান-৩ সহ্য করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে।

যদি ল্যান্ডার এবং রোভার ‘জেগে’ ওঠে, তাহলে চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রপৃষ্ঠের পরিস্থিতি নিয়ে আরো তথ্য সংগ্রহ করবে। আর সেটা ‘বোনাস’ পাওয়ারই সামিল বিজ্ঞানীদের কাছে। আর এই মিরাকলের আশাতেই অধীর আগ্রহে অপেক্ষা করছে দেশবাসী।

গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে চন্দ্রযান-৩। চাঁদের বুকে মহাকাশযান অবতরণে চতুর্থ দেশ হিসেবে নাম তুলে নেয়। সূত্র: এইসময়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইসরো,যোগাযোগ,চন্দ্রযান-৩
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close