• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইউক্রেন তাদের অঞ্চলগুলো পুনর্দখল করছে : ন্যাটোপ্রধান

প্রকাশ:  ২৮ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫২
আন্তর্জাতিক ডেস্ক

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বৃহস্পতিবার একটি অঘোষিত সফরের মাধ্যমে কিয়েভে গিয়ে বলেছেন, ইউক্রেনীয় বাহিনী রুশ বাহিনীর বিরুদ্ধে তাদের পাল্টা আক্রমণে অঞ্চলগুলো পুনর্দখল করতে শুরু করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনীয় বাহিনী এক মিটার জায়গা পুনর্দখল করার মানে হচ্ছে, রাশিয়া তাদের এক মিটার জায়গা হারাচ্ছে।

জেনস স্টলটেনবার্গ আরো বলেন, ইউক্রেনীয়রা মূলত তাদের পরিবার, ভবিষ্যত ও স্বাধীনতার জন্য লড়াই করছে। কিন্তু রাশিয়া লড়াই করছে সাম্রাজ্যিক বিভ্রান্তির জন্য।

জেলেনস্কি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের আরো বিমান প্রতিরক্ষার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, মস্কো আগের রাতে ইউক্রেনে হামলায় ৪০টিরও বেশি শাহেদ ড্রোন ব্যবহার করেছে। প্রায় প্রতি রাতেই হামলা হয় উল্লেখ করে জেলেনস্কি উল্লেখ করেন, ইউক্রেনীয় ও বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ শহর এবং বন্দরগুলোর বিরুদ্ধে এই ধরনের তীব্র আক্রমণের পরিস্থিতিতে তাদের রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি ও বিমান প্রতিরক্ষার অনুরূপ বৃদ্ধি প্রয়োজন।

এরপর স্টলটেনবার্গ বলেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ ছাড়াও তিনি ইউক্রেনকে আরো সহায়তা দিতে ন্যাটো মিত্রদের নিরবচ্ছিন্নভাবে চাপ দিচ্ছেন।

এই ছাড়াও স্টলটেনবার্গ ন্যাটো সদস্য রুমানিয়ার সঙ্গে ইউক্রেনের সীমান্তের কাছে রাশিয়ার হামলার নিন্দা করেছেন।

তিনি বলেছেন, এমন কোনো প্রমাণ নেই যে এই ধরনের হামলা রুমানিয়ার ওপর ইচ্ছাকৃত আক্রমণ ছিল। কিন্তু সেগুলো ‘বেপরোয়া’ এবং ‘অস্থিতিশীল’ ছিল।

সূত্র : রয়টার্স

রাশিয়া,ইউক্রেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close