• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্লেন থেকে নামিয়ে দেয়া হলো ১৬ ভিক্ষুককে

প্রকাশ:  ০২ অক্টোবর ২০২৩, ১৩:৩৮
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তান থেকে সৌদি আরবের উদ্দেশে যাওয়া একটি প্লেন থেকে ১৬ জন ভিক্ষুককে নামিয়ে দিয়েছেন দেশটির গোয়েন্দা সংস্থা ফেডেরাল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) কর্মকর্তারা। দেশটির পাঞ্জাব প্রদেশের মুলতান বিমানবন্দর থেকে প্লেনে চেপে রিয়াদের উদ্দেশে উড়ে যাচ্ছিলেন তারা।

সোমবার (২ অক্টোবর) পাকিস্তানি সংবাদমাধ্যম ডন তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ওই ১৬ জনের মধ্যে ১১ জন নারী, চার জন পুরুষ ও একটি শিশু ছিলো। মূলত মূলত ওমরা পালন ও সে সুযোগে অতিরিক্ত আয়ের সুযোগ হিসেবে ভিক্ষা করতে সৌদি আরব যাচ্ছিলেন তারা।

জানা গেছে, ভিক্ষুকের দলটি একটি ভ্রমণ সংস্থার এজেন্টকে এক লাখ ৮৫ হাজার পাকিস্তানি রুপি দিয়েছিলো। জাভেদ নামের ওই এজেন্টই তাদের সৌদি আরবের ভিসার ব্যবস্থা করে দিয়েছিলেন।

এক বিবৃতিতে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা বলেছে, প্লেন থেকে নামিয়ে দেওয়া সবার পাসপোর্ট জব্দ করা হয়েছে। আইনি ব্যবস্থার জন্য তাদের মানবপাচার ও চোরাচালান বিরোধী শাখায় পাঠানো হয়েছে। তাদের বিরুদ্ধে মানবপাচার আইন, ২০১৮’র অধীনে মামলা হবে।

কিছুদিন আগেই আর্থিক সমস্যায় জর্জরিত পাকিস্তান সরকারকে হজযাত্রী বাছাইয়ের বিষয়ে কিছু পরামর্শ দিয়েছিলো সৌদি সরকার। হজযাত্রায় কোটায় আবেদনকারীদের মনোনয়নের বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকার কথা বলা হয় ওই বার্তায়। কোনোভাবেই যাতে ভিক্ষুক কিংবা পকেটমারের মতো অপরাধীরা হজের সুযোগ না পান, সে কথা স্পষ্ট জানিয়ে দেয় রিয়াদ।

আগেও এমন ঘটনা ঘটেছে জানিয়ে পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে সৌদি সরকার বলে, আমাদের কারাগারগুলো আপনাদের দেশের কয়েদিতে ভরে গেছে। আর জায়গা নেই।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পাকিস্তান,এফআইএ,গোয়েন্দা সংস্থা,ভিক্ষুক,প্লেন,সৌদি আরব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close