• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভূমিকম্প

আফগানিস্তানে নিহতের সংখ্যা বেড়ে ২৪৪৫

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৩, ০৯:৩৩
আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৪৫ জনে জনে দাঁড়িয়েছে। মৃতের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রোববার (৮ অক্টোবর) তালেবান কর্তৃপক্ষ মৃতের নতুন সংখ্যা জানিয়েছে।

শনিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে। এরপর আরো চারটি আফটারশক আঘাত হানে এলাকাটিতে। রিখটার স্কেলে সেগুলোর মাত্রা ছিলো যথাক্রমে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯। প্রথমে অবশ্য ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ২ বলে জানিয়েছিলো ইউএসজিএস। এর উৎপত্তিস্থল ছিলো ভূপৃষ্ঠ থেকে মাত্র ১৪ কিলোমিটার গভীরে।

তালেবান সরকারের দুর্যোগ মন্ত্রণালয়ের মুখপাত্র এক বার্তায় রয়টার্সকে বলেন, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৪৫ জনে। সংশোধিত আহতের সংখ্যা ২ হাজারের বেশি। এর আগে তিনি বলেছিলেন আহতের সংখ্যা ৯ হাজার ২৪০ জন।

তিনি বলেন, ১ হাজার ৩২০টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। ইরান সীমান্তবর্তী অঞ্চলে দশটি উদ্ধার টিম কাজ করছে।

হেরাতের স্বাস্থ্য অধিদফতরের এক কর্মকর্তা বলেন, বিভিন্ন হাসপাতালে ২ শতাধিক মৃতকে পাওয়া গেছে। এদের বেশিরভাগ নারী ও শিশু। হাসপাতাল, সামরিক ঘাঁটিসহ বিভিন্ন স্থানে মরদেহ নিয়ে যাওয়া হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, হেরাতের মূল হাসপাতালে রোগীর সংখ্যা অনেক বেশি। হাসপাতালের বাইরে অনেক রোগীর জন্য বেড প্রস্তুত করা হয়েছে।

কাতারে তালেবানের রাজনৈতিক কার্যায়ল এক বার্তায় বলা হয়, জরুরি ভিত্তিতে খাবার, বিশুদ্ধ পানি, ওষুধ, পোশাক ও তাঁবুর প্রয়োজন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভূমিকম্প,সংখ্যা,আফগানিস্তান,নিহত,আশঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close