• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

অর্থনীতিতে নোবেল পেলেন ক্লডিয়া গোল্ডিন

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৩, ১৬:৪৩ | আপডেট : ০৯ অক্টোবর ২০২৩, ১৭:০০
আন্তর্জাতিক ডেস্ক

২০২৩ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছেন মার্কিন অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন। নারীদের শ্রম বাজার সম্পর্কে ধারণার উন্নতির জন্য তাকে নোবেল পুরস্কারটি দেওয়া হচ্ছে। বাংলাদেশ সময় সোমবার (৯ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে স্টকহোমে রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস আলফ্রেড নোবেলের স্মৃতিতে এ পুরস্কারের বিজয়ীর নাম ঘোষণা করে।

ক্লডিয়া গোল্ডিন ১৯৪৬ সালে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে জন্মগ্রহণ করেছেন। তিনি ১৯৭২ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ও বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। তিনি তৃতীয় নারী, যিনি অর্থনীতিতে নোবেল জিতলেন।

নোবেলদের সব শাখার মধ্যে অর্থনীতির পুরস্কারে সবচেয়ে কমসংখ্যক নারী বিজয়ী রয়েছে। এর আগে ২০০৯ সালে এলিনর অস্ট্রম ও ২০১৯ সালে এথার ডুফ্লো বিজয়ী হয়েছিলেন।

নোবেল কমিটির মতে, বিশ্বব্যাপী শ্রমবাজারে নারীদের অবদান তেমন উপস্থাপিত হয় না। তারা পুরুষদের তুলনায় কাজের ক্ষেত্রে কম মজুরি পান। গোল্ডিন এউ বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে ২০০ বছরেরও বেশি সময়ের তথ্য সংগ্রহ করেছেন। তিনি দেখিয়েছেন, কিভাবে ও কেন উপার্জন ও কর্মসংস্থানের হারে লিঙ্গ পার্থক্য সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে।

অর্থনীতিতে নোবেল পুরস্কারের জন্য কমিটির চেয়ারম্যান জ্যাকব সভেনসন বলেছেন, ‘শ্রমবাজারে নারীর ভূমিকার ধারণা সমাজের জন্য গুরুত্বপূর্ণ। ক্লডিয়া গোল্ডিনের যুগান্তকারী গবেষণার জন্য ধন্যবাদ। আমরা এখন অন্তর্নিহিত কারণগুলো ও ভবিষ্যতে কোন বাধাগুলো সমাধান করা প্রয়োজন হতে পারে সেই সম্পর্কে আরো অনেক কিছু জানি।’

নোবেলজয়ীরা নোবেল পদকের পাশাপাশি পাবেন একটি সনদপত্র, মোট ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ১১ কোটি ১৩ লাখ টাকা করে।

অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা শুরু হয়েছে ১৯৬৯ সাল থেকে।

২০২২ সাল পর্যন্ত অর্থনীতি শাখায় নোবেল পুরস্কার দেওয়া হয়েছে মোট ৫৪টি। চলতি বছরের ৫৫তম পুরস্কারটি অর্জন করলেন অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন। চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হলো। সূত্র : নোবেল প্রাইজ ডট অর্গ, এএফপি, রয়টার্স।

ক্লডিয়া গোল্ডিন,অর্থনীতি,নোবেল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close