• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

‘গাজায় স্থল হামলায় অসংখ্য প্রাণহানি ঘটবে, যা মেনে নেওয়া যায় না’

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২৩, ১৬:৩৪
আন্তর্জাতিক ডেস্ক

গাজায় স্থল হামলা শুরু হলে অসংখ্য বেসামরিক মানুষের প্রাণহানি হবে, যা মেনে নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (১৩ অক্টোবর) তিনি এ কথা বলেন। খবর: রয়টার্স।

ভ্লাদিমির পুতিন বলেন, জনবসতিপূর্ণ অঞ্চলে ভারী অস্ত্র নিয়ে হামলা চালানোতে অনেক জটিলতা রয়েছে এবং এর পরিণাম ভয়াবহ হতে পারে। সবচেয়ে বড় কথা হচ্ছে, এতে যতো বেসামরিক মানুষের প্রাণহানি হবে, তা মেনে নেওয়া যায় না।

আজ সকালে গাজা শহর থেকে সব বেসামরিক নাগরিককে দক্ষিণে নিরাপদ জায়গায় সরে যাওয়ার আহ্বান জানিয়েছে ইসরায়েল। তাদের সরে যাওয়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। শহরটিতে ১০ লাখেরও বেশি মানুষ বসবাস করেন।

গাজা উপত্যকার কাছে ট্যাংক জড়ো করেছে ইসরায়েল। ধারণা করা হচ্ছে, খুব শিগগির ইসরায়েলের স্থলবাহিনী অভিযান শুরু করবে।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, আগামী দিনগুলোতে তারা গাজা শহরে ‌‘উল্লেখযোগ্য’ অভিযান চালাবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত বেসামরিক নাগরিকরা ফিরে আসতে পারবেন না বলেও জানিয়েছে তারা।

সামরিক বাহিনী এক বিবৃতিতে জানায়, গাজার বেসামরিক ব্যক্তিদের উদ্দেশ্যে জানানো হচ্ছে, আপনারা নিজেদের ও নিজ পরিবারের নিরাপত্তার জন্য দক্ষিণাঞ্চলে সরে যান। হামাসের যোদ্ধারা আপনাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। আপনারা তাদের থেকে নিজেদেরকে দূরে রাখুন।

বিবৃতিতে আরো বলা হয়, হামাসের যোদ্ধারা গাজা শহরের বাড়িঘরের নিচে অবস্থিত সুড়ঙ্গপথ ও এমন সব ভবনে লুকিয়ে আছেন, যেখানে গাজার নিরীহ ও বেসামরিক মানুষ আছেন।

জাতিসংঘ বলেছে, এ ধরনের উদ্যোগ ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ সৃষ্টি করতে পারে। এতো অল্প সময়ের মধ্যে এতো মানুষকে সরিয়ে নেওয়া ‘অসম্ভব’ বলেও দাবি সংস্থাটির।

পূর্বপশ্চিমবিডি/এসএম

প্রাণহানি,হামলা,গাজা,স্থল,ভ্লাদিমির পুতিন,রাশিয়া,প্রেসিডেন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close