• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পর্তুগালের প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০২৩, ০১:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

আকস্মিকভাবে মঙ্গলবার (৭ নভেম্বর) পদত্যাগ করেছেন পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা। দুর্নীতি এবং ‘প্রভাব খাটানোর’ অভিযোগ তদন্তের অংশ হিসেবে সরকারি অফিসে অভিযান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিফ অব স্টাফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির কয়েক ঘণ্টার মধ্যে এ পদত্যাগের ঘোষণা আসে।

টেলিভিশনে দেওয়া ভাষণে আন্তোনিও কস্তা বলেছেন, কোনো ফৌজদারি অপরাধের সঙ্গে তার জড়িয়ে যাবে- এটা দেখে তিনি ‘বিস্মিত’। ‘কোনো অবৈধ কাজকে প্রশ্রয় দেওয়া আমার বিবেক বিরুদ্ধ’, বলেন তিনি।

পর্তুগালের প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি, প্রধানমন্ত্রী পদের মর্যাদা সততা, ভালো আচরণ এবং কোনো অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত থাকার বিষয়ে সন্দেহ তৈরির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। অতএব, এই পরিস্থিতিতে আমি পদত্যাগ করেছি।

প্রসিকিউটর জেনারেলের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে দেশটির এক বিচারক পুলিশকে ৩৭টি স্থানে তল্লাশি করার অনুমতি দিয়েছেন। এসব স্থানের মধ্যে রয়েছে- প্রধানমন্ত্রী কস্তার চিফ অব স্টাফের কার্যালয়, পরিবেশ মন্ত্রণালয়, পরিকাঠামো মন্ত্রণালয়, সাইনস শহরের সিটি কাউন্সিলের অফিস এবং বেশ কিছু ব্যক্তিগত বাড়ি।

বিবৃতিতে আরো বলা হয়, তদন্তটি উত্তর পর্তুগালে লিথিয়াম অনুসন্ধান, দেশের দক্ষিণ উপকূলে সাইনসের একটি হাইড্রোজেন উৎপাদন প্ল্যান্ট এবং ডেটা সেন্টার স্থাপনে অবৈধ সুবিধা আদায়ের সঙ্গে সম্পর্কিত।

বিবৃতিতে প্রধানমন্ত্রী কস্তার নাম উল্লেখ করা না হলেও বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় প্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমে তার নাম উল্লেখ করা হয়েছে, ভিতর এসকারিয়া। সেই সঙ্গে সাইনসের মেয়র এবং আরো তিন ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

পর্তুগালের অবকাঠামো মন্ত্রী এবং পর্তুগালের পরিবেশ সংস্থার প্রধানকেও বিবৃতিতে সন্দেহভাজন হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রসিকিউটরের কার্যালয় বলেছে, তদন্তে দেখা গেছে, সন্দেহভাজনরা লিথিয়াম অনুসন্ধানের জন্য প্রক্রিয়াগুলো সহজ করতে প্রধানমন্ত্রী কস্তার নাম এবং কর্তৃত্বকে ব্যবহার করেছেন। বিনিময়ে তারা সুবিধা নিয়েছেন।

পর্তুগালে লিথিয়ামের উল্লেখযোগ্য মজুত রয়েছে। এই ধাতু বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি এবং নবায়নযোগ্য শক্তির একটি অপরিহার্য উপাদান।

প্রধানমন্ত্রী বলেছেন, সন্দেহভাজনের তালিকায় তার নাম না এলেও তিনি মনে করেন, তদন্তের স্বার্থে তার পদত্যাগ করা উচিত।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পদত্যাগ,পর্তুগাল,প্রধানমন্ত্রী,আন্তোনিও কস্তা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close