• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

ইসরায়েলকে সমর্থন দিয়ে নির্বাচনে বিপাকে বাইডেন

প্রকাশ:  ০৫ ডিসেম্বর ২০২৩, ১১:৫১
আন্তর্জাতিক ডেস্ক

গাজা সঙ্কটকে কেন্দ্র করে ইসরায়েলের প্রতি পক্ষপাতদুষ্ট অবস্থান নেওয়ায় আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের অঙ্গীকার করেছেন যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটিগুলো।

সোমবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানায়।

এতে বলা হয়, নির্বাচনে ফল নির্ধারণী গুরুত্বপূর্ণ ৬টি রাজ্যে বাইডেন বিরোধী বিশেষ প্রচারণা চালানোর সিদ্ধান্তও নিয়েছে যুক্তরাষ্ট্রের মুলিমদের বিভিন্ন সংগঠন।

এ প্রসঙ্গে পেনসিলভানিয়ার মুসলিম নেতা রবিউল চৌধুরী বলেন, মুসলমানরা আগের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ। ফিলাডেলফিয়া থেকে শুরু করে পিটসবার্গ, যেখানেই মুসলিমদের ওপর হত্যাযজ্ঞ চলবে সেখানেই আমরা প্রতিবাদ করবো। আমাদের পরিষ্কার ঘোষণা, যারাই মুসলিম হত্যাযজ্ঞকে সমর্থন দেবে আমাদের ভোট তাদের বিরুদ্ধেই যাবে।

এর আগে, ২০২০ সালের নির্বাচনে বাইডেনের প্রেসিডেন্ট হওয়ার পেছনে মিনেসোটা, মিশিগান, অ্যারিজোনা, উইসকনসিন, পেনসিলভানিয়া ও ফ্লোরিডা রাজ্যের ভূমিকা ছিলো সবচেয়ে বেশি। সুইং স্টেট হিসেবে পরিচিত এসব রাজ্যে সামান্য ভোটের ব্যবধানই পরাজয়ের কারণ হতে পারে। আর এই ছয় রাজ্যেই শুরু হয়েছে মুসলিমদের বাইডেন বিরোধী ক্যাম্পেইন। মিশিগানে ৩ শতাংশেরও কম ভোটের ব্যবধানে জয়ী হন বাইডেন। অন্যদিকে, উইসকনসিনের মতো রাজ্যে মুসলিম ভোটার আছে প্রায় ২৫ হাজার। গত নির্বাচনে, এই রাজ্যে বাইডেন জেতেন মাত্র ২০ হাজার ভোটের ব্যবধানে।

উইসকন্সিন রাজ্যের মুসলিম নেতা তারেক আমিন বলেন, উইসকন্সিনে প্রায় ২৫ হাজার মুসলিম ভোটার রয়েছেন। এটা সুইং স্টেট। এখানে নির্বাচনী ফল পাল্টে দিতে পারে আমাদের ভোট। আসন্ন নির্বাচনে বাইডেনকে বয়কট করবো আমরা।

অন্যদিকে মিশিগান রাজ্যের মুসলিম নেতা সামারা লোকমান বলেন, মিশিগান মুসলিম কমিউনিটির পক্ষ থেকে বলতে চাই আমরা বাইডেনকে ভোট দেবো না। প্রাইমারি কিংবা সাধারণ নির্বাচন কোনোটাইতেই আমরা সমর্থন দেবো না তাকে। যার কারণে শত শত শিশুর প্রাণ যাচ্ছে তাকে আমরা সমর্থন দিতে পারি না।

সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, মার্কিন মুসলমানদের মাঝে জনপ্রিয়তা কমছে বাইডেনের।২০২০ সালে দেশটির সংখ্যাগরিষ্ঠ মুসলিম তাকে সমর্থন করতেন। কিন্তু বর্তমানে মাত্র ১৭ শতাংশ মুসলিম বাইডেনকে সমর্থন করেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নির্বাচন,ইসরায়েল,সমর্থন,জো বাইডেন,প্রেসিডেন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close