• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিশ্বের নীরবতায় গাজায় মানবাধিকার পদদলিত হচ্ছে: এমিন এরদোগান

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০২৩, ১৭:০৩
আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোগান বলেছেন, গাজা ইস্যুতে বিশ্ব তার আওয়াজ তুলতে ব্যর্থ হয়েছে; বিশেষ করে যখন একজন ইসরাইলি মন্ত্রী বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে এক বার্তায় গাজায় পারমাণবিক বোমা ফেলাকে বিকল্প হিসেবে উল্লেখ করেছেন।

ডেইলি সাবাহ জানিয়েছে, রোববার সোশ্যাল মিডিয়ায় দেওয়া বার্তায় ফার্স্ট লেডি প্রশ্ন তুলেছেন যে, ‘তারা এখন কীভাবে সর্বজনীন মানবাধিকারের কথা বলতে পারে?’

এর আগে গত মাসে ইসরাইলি মন্ত্রী আমিচায় ইলিয়াহু, যিনি ডানপন্থি ওটজমা ইহুদিত পার্টির সদস্য, স্থানীয় মিডিয়াকে বলেছিলেন, গাজায় ‘পারমাণবিক বোমা’ ফেলা ‘একটি বিকল্প’ হিসেবে রয়েছে। ইসরাইল দীর্ঘদিন ধরে প্রকাশ্যে স্বীকার করতে অস্বীকৃতি জানিয়ে আসছে যে তাদের কাছে পারমাণবিক অস্ত্র আছে কিনা।

তুরস্কের সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত ৭ অক্টোবর নতুন করে সংঘাত শুরু হওয়ার পর থেকে আঙ্কারা ইসরাইলকে তার পারমাণবিক অস্ত্রাগারের বিষয়ে ঘোষণা দেওয়ার জন্য চাপ দিয়ে আসছে, কিন্তু তাতে কোনো লাভ হয়নি।

এদিন তুর্কি ফার্স্ট লেডি বলেন, ৭৫ বছর আগে স্বাক্ষরিত মানবাধিকারের সর্বজনীন ঘোষণার বার্ষিকী এমন সময় পালন করা হচ্ছে, যখন ‘গাজায় মানবাধিকার পদদলিত হচ্ছে’।

‘গত দুই মাস ধরে কাফনে মোড়ানো গাজার নিষ্পাপ শিশুদের ছবি দেখে আমরা কেঁপে উঠছি। ইসরাইল নির্লজ্জভাবে বিশ্ব মানবিক মূল্যবোধ ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মানবতার বিরুদ্ধে অপরাধ করে যাচ্ছে। তারা শুধু নারী, শিশু এবং বৃদ্ধকেই হত্যা করে না, মানবতার সকল মূল্যবোধকেও হত্যা করে,’ বলেন এমিন এরদোগান।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের ক্রমাগত বোমাবর্ষণের শিকার ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সাথে সংহতি প্রকাশের জন্য ইস্তাম্বুলে গত মাসে বিশ্বের ফার্স্ট লেডিদের নিয়ে একটি বৈঠকের আয়োজন করেছিলেন।

তুর্কি ফার্স্ট লেডি তার বার্তায় বলেন, তুরস্ক এই নিষ্ঠুরতাকে বিশ্বের সামনে তুলে ধরবে এবং শান্তির জন্য আমরা সমন্বিত কণ্ঠস্বর হিসেবে থাকব। আমরা এমন একটি বিশ্ব ব্যবস্থা কামনা করি, যেখানে নির্যাতিত, নিরপরাধ, উদ্বাস্তু, অভাবী প্রত্যেকের সাথে সমান ও ন্যায্য আচরণ করা হবে এবং এক্ষেত্রে তাদের ধর্ম, ভাষা বা বর্ণ বিবেচনা করা হবে না।

তুরস্ক,‘ফার্স্ট লেডি,পারমাণবিক বোমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close