• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নেতানিয়াহু ইসরায়েলিদের আস্থা হারিয়েছেন

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০২৩, ২৩:৩৪
নিজস্ব প্রতিবেদক

ইসরায়েলের বিরোধীদলীয় নেতা ইয়ার ল্যাপিড বলেছেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দেশের জনগণের আস্থা হারিয়েছেন। সোমবার টাইমস অব ইসরায়েল পত্রিকার বরাত দিয়ে আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

পত্রিকাটি বলেছে, ল্যাপিড তার ইয়েশ আটিদ পার্টির একটি বৈঠকে বলেছেন, ‘আমরা যুদ্ধে দুই মাস পেরিয়েছি ও ইসরায়েলের এখনো যুদ্ধ পরবর্তী দিনের জন্য কোনো পরিকল্পনা নেই।’

ল্যাপিড বলেছেন, ‘যুদ্ধের সময় কোনো সংগঠিত কূটনৈতিক প্রচেষ্টা নেই, কোনো ঐক্যবদ্ধ গণতান্ত্রিক কূটনীতির ব্যবস্থা নেই, অর্থনীতির ক্ষতি সামাল দিতে কোনো সংগঠিত অর্থনৈতিক পরিকল্পনা নেই।

সংরক্ষিত সেনাদের নিয়ন্ত্রণের কেউ নেই। সংক্ষেপে : দেশে কোনো সরকার নেই।’

ইসরায়েলের বিরোধীদলীয় নেতা বলেছেন, ‘আমাদের এমন একজন প্রধানমন্ত্রী আছেন, যিনি নিরাপত্তা সংস্থা, অর্থনৈতিক ব্যবস্থা, সংখ্যাগরিষ্ঠ জনগণ এবং বিশ্বের আস্থা হারিয়েছেন।’

বিরোধী নেতা ইয়ার ল্যাপিড এর আগে নেতানিয়াহুর পরিবর্তে সরকার পরিচালনার জন্য নতুন প্রধানমন্ত্রী বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

আনাদোলু অনুসারে, ৭ অক্টোবর হামাসের আন্তঃসীমান্ত হামলার দায় স্বীকার করতে ব্যর্থ হওয়ায় নেতানিয়াহু ক্রমবর্ধমান সমালোচনার সম্মুখীন হচ্ছেন। ইসরায়েলি দৈনিক মারিভের জন্য করা লাজার রিসার্চ ইনস্টিটিউটের একটি সাম্প্রতিক জনমত জরিপে দেখা গেছে, মাত্র ২৭ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করেন, নেতানিয়াহু সরকার পরিচালনার জন্য সঠিক ব্যক্তি।

৭ অক্টোবর ইসরায়েলে একটি নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর হামাসের বিরুদ্ধে ইসরায়েল যুদ্ধ ঘোষণা করে।

ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে, সশস্ত্র গোষ্ঠীটির হামলায় এক হাজার ২০০ জন নিহত এবং ২৪০ জন জিম্মি হয়। অন্যদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলি আক্রমণে গাজায় ১৮ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

নেতানিয়াহু,আন্তর্জাতিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close