• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পানির তলে চীনের ৬০০ বছর পুরনো শহর

প্রকাশ:  ১৫ ডিসেম্বর ২০২৩, ২১:২২
পূর্বপশ্চিম ডেস্ক

বড় বড় প্রাসাদ। পরিপাটি সড়ক। নকশা করা ভবন। পরতে পরতে আভিজাত্যের ছোঁয়া। দেখলেই বোঝা যাবে, বিশাল কর্মযজ্ঞের ছাপে গড়ে ওঠা শহর। তবে এটি নিমজ্জিত রয়েছে পানির তলে। চীনের প্রাচীন এই শহরের নাম শিচেং। চীনের এই প্রাচীন শহরটি একসময় ‘লায়ন সিটি’ নামেও খ্যাত ছিল। পর্যটকরা এটিকে আটলান্টিস হিসেবেও চেনেন।

ধারণা করা হয়, ২৫ থেকে ২০০ খ্রিস্টাব্দে হান রাজবংশের রাজত্বকালে শহরটি গড়ে ওঠে। এটি প্রায় ৬২টি ফুটবল মাঠের সমান বলে মনে করেন প্রত্নতত্ত্ববিদরা।

১৯৫৯ সালে তৎকালীন চীন সরকার শিচেং শহরের পাশেই জিনআন বাঁধ ও এর পাশে একটি জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণের সিদ্ধান্ত নেয়। এজন্য বাঁধের কাছাকাছি বসবাসরত তিন লক্ষ লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। বাঁধ নির্মাণের পর সেখানে পানি ধরে রাখতে কৃত্রিম হ্রদ তৈরি করা হয়। কিয়ান্দো নামের ওই হ্রদের কারণে ধীরে ধীরে পানির তলে নিমজ্জিত হয় ওই প্রাচীন নিদর্শনের নগরটি।

এরপর থেকে শহরটির কথা এক রকম হারিয়ে যাচ্ছিল। তবে চীন সরকার ২০০১ সালে ওই শহরের অবস্থা দেখতে পুরাতাত্ত্বিক অনুসন্ধান দলকে কিয়ান্দো লেকে নামায়। সেখানে গিয়ে তারা আবারও শহরটিকে দেখতে পায়।

কিয়ান্দো হ্রদের পৃষ্ঠের ৪০ মিটার নিচের শহরের কিছু ছবি ২০১১ সালে প্রকাশ করে ন্যাশনাল জিওগ্রাফিক। যেখানে শহরের পাঁচটি প্রবেশদ্বার, ২৬৫টি প্রশস্ত সড়ক, সড়কের দুই পাশে সজ্জিত খিলান যেখানে সিংহ, ড্রাগন, ফিনিক্স ও ঐতিহাসিক শিলালিপির পাথর দেখা যায়।

পানির নিচে থাকা সত্ত্বেও শহরটি এখনও ভালভাবে সংরক্ষিত। ফলে এটিকে প্রাচ্যের আটলান্টিস বলা হয়। পানির কারণে এটি বাতাস, বৃষ্টি ও সূর্যের আলোর ক্ষয় থেকে রক্ষা পেয়ে থাকে বলে জানান বিশেষজ্ঞরা।

অনেক ডুবুরিই এটি দেখতে যান। তবে এখনও চীন সরকার এটিকে নিরাপদ পর্যটনস্পট বলে ঘোষণা করেনি।

প্রত্নতত্ত্ববিদ,শহর,চীন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close