• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বুদ্ধগয়ায় প্রথমারের মতো ইন্টারন্যাশনাল সংঘ ফোরাম

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২৩, ২১:২০
পূর্বপশ্চিম ডেস্ক

তিব্বতের আধ্যাত্মিক গুরু দালাই লামা ও তিবেতিয়ান বুদ্ধিস্ট সেন্টারের সঙ্গে যৌথভাবে প্রথমবারের মতো বৌদ্ধ নেতাদের নিয়ে ইন্টারন্যাশনাল সংঘ ফোরাম (আইএসএফ) নামে এক সমাবেশের আয়োজন করেছে দ্য ইন্টারন্যাশনাল বুদ্ধিস্ট কনফেডারেশন।

২০ ডিসেম্বর ভারতের বিহার রাজ্যের বোধগয়ায় শুরু হওয়া এই সমাবেশ চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। এতে অংশ নেবেন বিশ্বের নানা প্রান্তের বুদ্ধ গুরুরা।

আয়োজকরা বলছেন, দালাই লামা ও বিহারের প্রধানমন্ত্রী নিতীশ কুমারসহ বিশিষ্ট বুদ্ধ নেতাদের একত্র করবে আইএসএফ।

দেশ ও সংস্কৃতির গণ্ডি অতিক্রম করা এই আয়োজনে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশ যেমন- ভারত, থাইল্যান্ড, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার পালি রীতির চর্চাকারীরা একত্রিত হবেন। পাশাপাশি এতে যোগ দেবেন- তিব্বত, ভুটান, নেপাল, ভিয়েতনাম, চীন, তাইওয়ান, জাপান, কোরিয়া, রাশিয়া, মঙ্গোলিয়া এবং বিশ্বের নানা প্রান্তের সংস্কৃত চর্চাকারী মানুষ।

আয়োজকরা জানান, আইএসএফ-এ ভিনয়া রীতির জটিল বিষয় সম্পর্কে আলোকপাত করা হবে। পাশাপাশি এতে ২১ শতকে বৌদ্ধ দর্শনের প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করবেন বক্তারা।

বৌদ্ধ ধর্মের শিক্ষা নিয়ে অনুষ্ঠানের প্রথম তিন দিন সাধু, সন্ন্যাসী ও ভিক্ষু স্কলারদের মধ্যে আলোচনা চলবে।

আলোচনা অনুষ্ঠান শেষে বোধগয়ার মাধবী মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হবে।

আইএসএফ-এর উদ্দেশ্য হলো- ঐক্যের আদান-প্রদান এবং অংশগ্রহণকারীদের মধ্যে বোঝাপড়া বাড়ানো। পাশাপাশি বর্তমান পৃথিবীতে বৌদ্ধ মতাদর্শের প্রাসঙ্গিকতা তুলে ধরা।

এর আগে গত ২ থেকে ১২ ডিসেম্বর বুদ্ধগয়ায় আয়োজিত ১৮তম ইন্টারন্যাশনাল টিপিটাকা চ্যান্টিং প্রোগ্রামে হাজির হয়েছিলেন পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রায় পাঁচ হাজার সাধু।

ভারত,ধর্ম,বুদ্ধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close