• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পরীক্ষার খাতা আগেভাগে নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ২৩ ডিসেম্বর ২০২৩, ২৩:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

ভর্তি পরীক্ষায় নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগে খাতা জমা নেওয়ায় সরকারের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী।

ফের পরীক্ষা ও এক বছরের পড়াশোনার খরচ বাবদ শিক্ষার্থীরা প্রত্যেকে ২ কোটি ওয়ান (প্রায় ১৬ লাখ ৯০ হাজার টাকা) ক্ষতিপূরণ দাবি করেছে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সুনেউং নামে এই ভর্তি পরীক্ষা দীর্ঘ আট ঘণ্টার একটি প্রতিযোগীতা। এটিকে বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষার মধ্যে একটি হিসেবে মনে করা হয়।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও চাকরি ছাড়াও এটি কোরিয়ার শিক্ষার্থীদের ভবিষ্যতও নির্ধারণ করে। শিক্ষার্থীরা যাতে এই সময়ে মনোযোগ দিতে পারে এ জন্য আকাশসীমা বন্ধ রাখা ও স্টক মার্কেট দেরিতে খোলা হয়।

গত ৮ ডিসেম্বর এ বছরের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। গত ১৯ ডিসেম্বর ৩৯ জন শিক্ষার্থী সরকারের বিরুদ্ধে মামলা করেন।

মামলায় বলা হয়, সিউলের একটি পরীক্ষা কেন্দ্রে কোরিয়ান পরীক্ষার সময় শেষ হওয়ার আগেই ঘণ্টা বাজানো হয়। এই প্রতিযোগীতায় যতগুলো বিষয়ের ওপর পরীক্ষা হয় এর মধ্যে সবার প্রথম হয় কোরিয়ান বিষয়ের ওপর।

কিছু ছাত্র তখনই এর প্রতিবাদ জানায়। তবুও পরিদর্শকরা তাদের খাতা নিয়ে যায়। পরের পরীক্ষা শুরুর আগেই নিজেদের ভুল শনাক্ত করেন শিক্ষকরা। তারা মধ্যাহ্নভোজের বিরতির সময় শিক্ষার্থীদের ওই দেড় মিনিট সময় দেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ওই দেড় মিনেটে তারা উত্তরপত্রে দাগ টানতে পেরেছেন শুধু। তাদের কোনো প্রশ্নের উত্তর পরিবর্তনের অনুমতি দেওয়া হয়নি।

এ ঘটনায় শিক্ষার্থীরা এতটাই হতাশ হয়ে যায়, তারা বাকি পরীক্ষায় মনোযোগ দিতে পারেনি। এমনকি কেউ কেউ হাল ছেড়ে বাড়ি চলে যান।

এ মামলায় শিক্ষার্থীদের আইনজীবী কিম উ-সুক জানান, এ ভুলের জন্য শিক্ষা কর্তৃপক্ষ ক্ষমা চাননি।

পাবলিক ব্রডকাস্টার কেবিএস জানায়, কয়েকটি পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা একজন সুপারভাইজার সময়ের হিসেবে ভুল করায় এ ঘটনা ঘটে।

বিবিসি জানায়, দক্ষিণ কোরিয়ায় পরীক্ষা শেষের আগে ঘণ্টা বাজানোর ঘটনা এবারই প্রথম নয়। এমনকি এ ধরনের ঘটনায় মামলাও প্রথম নয়।

২০২১ সালের ভর্তি পরীক্ষায় দুই মিনিট আগে ঘণ্টা বাজানোর অভিযোগ মামলা করলে এ বছরের এপ্রিল মাসে শিক্ষার্থীদের ৭০ লাখ ওয়ান ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন সিউলের একটি আদালত।

পরীক্ষা,উচ্চশিক্ষা,দক্ষিণ কোরিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close