• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইডির চার্জশিটে এবার প্রিয়াঙ্কা গান্ধীর নাম

প্রকাশ:  ২৮ ডিসেম্বর ২০২৩, ১৭:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

ন্যাশনাল হেরাল্ড মামলায় আগেই সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীকে অভিযুক্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট- ইডি। লোকসভা নির্বাচনের আগে এবার প্রিয়াঙ্কা গান্ধীর নামেও চার্জশিট দাখিল করেছে সংস্থাটি। ফলে বিরোধী কংগ্রেসের প্রধান শক্তি গান্ধী পরিবারের তিন প্রধান সদস্যের বিরুদ্ধেই আর্থিক কেলেঙ্করির অভিযোগ উঠলো।

হরিয়ানায় পাঁচ একর জমি কেনাবেচা নিয়ে একটি মামলায় ইডির চার্জশিটে নাম উঠেছে কংগ্রেসনেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র এবং তার স্বামী রবার্ট ভদ্রের। তবে ইডি সূত্রে জানা গেছে, দুজনের নাম চার্জশিটে থাকলেও কাউকেই অভিযুক্ত বলে চিহ্নিত করা হয়নি। মূল অভিযুক্তের সঙ্গে পরিচয়ের সূত্রে তাদের নাম এসেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

জমি কেলেঙ্কারি মামলায় ইডি-র চার্জশিটে দুই মূল অভিযুক্ত সিসি থাম্পি এবং সুমিত চাড্ডা। সিসি থাম্পি একজন এনআরআই ব্যবসায়ী। অন্যদিকে সুমিত ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। যুক্তরাজ্যেই থাকেন তিনি।

সঞ্জয় ভান্ডারী নামে এক জনৈক অস্ত্র বিক্রেতাকে অবৈধ লেনদেনে এই দুই ব্যক্তি সাহায্য করেছিলেন বলে ইডি-র চার্জশিটে দাবি করা হয়েছে।

এর আগে প্রিয়াঙ্কা এবং রবার্টকে আলাদা আলাদা করে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। প্রিয়াঙ্কার বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ সালে দিল্লি লাগোয়া ফরিদাবাদে একটি জমি কিনেছিলেন তিনি। জমিটি কিনেছিলেন এইচএল পাওয়া নামক এক জমির দালালের কাছ থেকে। চার বছর পর ২০১০ সালে সেই জমিটি ফের বিক্রি করে দেন তিনি। একইভাবে ফরিদাবাদে একটি বাড়িও কিনেছিলেন প্রিয়াঙ্কা। ২০১০ সালে তা আবার বিক্রি করে দেন তিনি।

প্রিয়াঙ্কা বা রবার্ট এখনো পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি। এই প্রথম তাদের নাম কোনো চার্জশিটে উঠল। দিল্লির কংগ্রেস নেতারাও এখনো পর্যন্ত এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী এবং মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান এর পিছনে রাজনৈতিক চক্রান্তের অভিযোগ তুলেছেন। কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেছেন, লোকসভা নির্বাচনের আগে এরকম অনেক কিছুই হবে।

ভারত,প্রিয়াঙ্কা গান্ধী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close