• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ থেকে দায়মুক্তি চান ট্রাম্প, থাকবেন আদালতের শুনানিতে

প্রকাশ:  ০৮ জানুয়ারি ২০২৪, ২৩:১১
পূর্বপশ্চিম ডেস্ক

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ থেকে দায়মুক্তির সুযোগ পেতে আদালতের শুনানিতে অংশ নেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় আগামীকাল মঙ্গলবার ওয়াশিংটন ডিসির একটি আপিল আদলতে এ শুনানি অনুষ্ঠিত হবে।

নিজের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে এক পোস্টে এ তথ্য নিশ্চিত করেছেন ট্রাম্প। আজ সোমবার ওই পোস্টে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের একজন প্রেসিডেন্ট ও সরকারপ্রধান হিসেবে অবশ্যই আমার দায়মুক্তির সুবিধা ছিল।’

চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মার্কিন কৌঁসুলিদের অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের পর ফল পাল্টে দিতে হস্তক্ষেপ করেছিলেন ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাজে বাধা দেওয়া এবং সরকারি ব্যবস্থার সঙ্গে প্রবঞ্চনার চেষ্টা করেছিলেন।

ট্রাম্পের যুক্তি, ২০২০ সালের ওই ঘটনায় তাঁর বিরুদ্ধে যে মামলা করা হয়েছে, তা খারিজ করে দেওয়া উচিত। কারণ, দাপ্তরিক দায়িত্ব পালনের সঙ্গে সংশ্লিষ্ট কোনো কাজের জন্য সাবেক কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা যায় না।

গত ১ ডিসেম্বর ট্রাম্পের ওই যুক্তি খারিজ করে দেন বিচারক তানিয়া চুটকান। এর বিরুদ্ধে আপিল আদালতে আবেদন করেন তিনি। ট্রাম্পের ওই আবেদনের ফলে তাঁর বিরুদ্ধে করা মামলার বিচারকাজ স্থগিত হয়ে যায়। আগামী মার্চে ওই বিচারকাজ আবার শুরুর তারিখ নির্ধারণ করা হয়েছে।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। কিন্তু এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়নের প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তাঁর উগ্র সমর্থকেরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল) সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন।

নির্বাচন,যুক্তরাষ্ট্র,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close