• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বেলগোরোদ থেকে সরিয়ে নেওয়া হয়েছে স্কুলশিক্ষার্থীদের

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ০০:০৬
পূর্বপশ্চিম ডেস্ক

ইউক্রেনের ব্যাপক গোলাবর্ষণের মুখে আজ বুধবার রাশিয়ার সীমান্তশহর বেলগোরোদ থেকে অনেক স্কুলশিক্ষার্থীকে সরিয়ে নেওয়া হয়েছে। ওই অঞ্চলের গভর্নর এ তথ্য জানিয়েছেন।

এরই মধ্যে শহরটি ছেড়ে গেছেন ৩০০ বাসিন্দা। ২০২২ সালে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আগ্রাসন শুরু করার পর এটি দেশটির (রাশিয়া) কোনো শহর থেকে সবেচেয়ে বেশিসংখ্যক মানুষের সরে যাওয়ার ঘটনা।

বেলগোরোদের গভর্নর ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ টেলিগ্রামে বলেছেন, শিশুদের প্রথম দলটিকে বেলগোরোদ থেকে সরিয়ে পার্শ্ববর্তী অঞ্চল ভোরোনেজের উদ্দেশে নেওয়া হয়েছে। অঞ্চলটি সীমান্ত থেকে দূরবর্তী।

ব্যাচেস্লাভ গ্ল্যাডকভ আরও বলেন, শিশু স্বাস্থ্য শিবিরে বিশ্রাম নেবে নগরের বিভিন্ন বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ৯৩ শিশু। সেখানে তাদের সেবা দেওয়া হবে।

সেখানে শিশুরা অন্তত ২১ দিন থাকবে। স্বাস্থ্য শিবিরের পক্ষ থেকে সময়টা তাদের জন্য আনন্দদায়ক বিশ্রাম আর শিক্ষা কর্মসূচির সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

কিছুদিন ধরে বেলগোরোদে ইউক্রেনের একের পর এক হামলার ২৫ জন নিহত হন। এরপরই রাশিয়া গতকাল মঙ্গলবার বলেছে, বেলগোরোদে ইউক্রেনের বোমাবর্ষণ থামাতে তাদের (রাশিয়া) সেনাবাহিনী যা যা করণীয়, তার সবই করবে।

বেলগোরোদে হামলার পর রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি সভা আয়োজনের দাবি করেছে। মস্কোর দাবি, ইউক্রেন বেসামরিক নাগরিকদের ওপর হামলা করেছে এবং হামলায় ক্লাস্টার বোমা ব্যবহার করেছে। রাশিয়া চেক রিপাবলিককে দায়ী করে বলেছে যে তারা ইউক্রেনকে যে আরএম-৭০ ভ্যাম্পায়ার মাল্টিপল রকেট লঞ্চার দিয়েছে, সেটা ব্যবহার করেই ইউক্রেন হামলা করেছে।

রুশ নিউজ এজেন্সি তাসের খবর অনুযায়ী রুশ বাহিনী বেলগ্রেড অঞ্চলে ১৭টি রকেট ভূপাতিত করেছে। রুশরা বলছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরাসরি নির্দেশে এই হামলা পরিচালিত হয়েছে। এই হামলা করেছে ক্রাকেন রেজিমেন্ট। ক্রাকেন রেজিমেন্ট একটি বিশেষ বাহিনী, যেটি ইউক্রেনের সেনা গোয়েন্দা সংস্থার অধীনে পরিচালিত হয়। কিরিল বুদানভ এখন বাহিনীটির নেতৃত্বে রয়েছেন।

রাশিয়া,রাশিয়া ইউক্রেন সংঘাত,ইউক্রেন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close