• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতীয় নৌবাহিনীর জন্য ড্রোন বানালো আদানি গ্রুপ

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ১১:৩৯
আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় নৌবাহিনীর জন্য ড্রোন তৈরি করল আলোচিত শিল্প গোষ্ঠী আদানি গ্রুপ। এর নাম ‘দৃষ্টি-১০’ স্টারলাইনার আনম্যানড এরিয়াল ভেহিকেল। আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেসের তৈরিকৃত এই ড্রোন নজরদারি এবং একটানা ৩৬ ঘণ্টা উড়ে সক্ষম। উড়ন্ত যানটি ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী, যা দেশীয়ভাবে তৈরি আদানি গ্রুপের প্রথম ড্রোন।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার দেশটির হায়দরাবাদে এক অনুষ্ঠানে ড্রোনটি উদ্বোধন করেন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। সঙ্গে ছিলেন বাহিনীর ৭৫ জন ঊর্ধ্বতন কর্মকর্তা।

আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস জানায়, তথ্য সংগ্রহ, নজরদারি ও পরিদর্শনে কাজ করবে অত্যাধুনিক ড্রোনটি, যা টানা ৩৬ ঘণ্টা উড়তে সক্ষম, বইতে পারবে ৪৫০ কিলোগ্রাম ওজন। ন্যাটোর স্ট্যান্যাগ ৪৬৭১ সনদ থাকা একমাত্র সামরিক ড্রোন এটি, যা যেকোনও আবহাওয়ায় উড়তে সক্ষম।

গোয়েন্দা তথ্য সংগ্রহ, নজরদারি ও টহলকে একত্রে বলা হয় আইএসআর। দৃষ্টি ১০ এর সেই সক্ষমতা প্রসঙ্গে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল হরি কুমার বলেন, “এটি একটি দুর্দান্ত মুহূর্ত। আইএসআর প্রযুক্তি ও জলপথে আধিপত্য বিস্তারে ভারত যে আত্মনির্ভরতার পথে হাঁটছে, সে ক্ষেত্রেও এ ড্রোন একটি যুগান্তকারী পদক্ষেপ। ”

অনুষ্ঠানে উপস্থিত সামরিক আকাশ পরিবহনের ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল অজয় সুরি জানান, বর্তমান সময়ে স্যাটেলাইট সংযোগ থাকা ড্রোনের যে চাহিদা আছে, সেটি পূরণ করবে দৃষ্টি ১০ স্টারলাইনার।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আদানি গ্রুপ,ভারত,নৌবাহিনী,ড্রোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close