• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পশ্চিমবঙ্গের নাম ‌‌‘বাংলা’ করতে মোদিকে মমতার চিঠি

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০২৪, ০০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলা ভাষাকে “ধ্রুপদী ভাষার” মর্যাদা দেওয়ার পাশাপাশি পশ্চিমবঙ্গের নাম বদলে “বাংলা” করার দাবি জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মোদির কাছে পাঠানো এক চিঠিতে মমতা এসব দাবি জানান। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এ বিষয়ে মমতা সাংবাদিকদের বলেন, “যদি ভারত ও পাকিস্তান, উভয় দেশে পাঞ্জাব নামে রাজ্য থাকতে পারে, তাহলে বাংলাদেশ নামে একটি দেশ ও বাংলা নামে একটি রাজ্যের অস্তিত্বও অসম্ভব নয়।”

তিনি বলেন, “ভারতে বাংলা ভাষাভাষী জনগোষ্ঠী সংখ্যাগত দিক দিয়ে দ্বিতীয় বৃহত্তম। ভারতে ছয়টি ভাষাকে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়া হয়েছে, যেগুলো হল তামিল, সংস্কৃত, তেলেগু, কান্নাডা, মালায়ালাম ও ওডিয়া।”

পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী বলেন, “তামিল, সংস্কৃত, তেলেগু, মালয়ালাম, ওড়িয়া এগুলো ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃত। বাংলা ভাষার জন্ম ও বিবর্তন হয়েছে ২,৫০০ বছর ধরে। আমরা প্রামাণ্য গবেষণা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি, বাংলাকে ক্লাসিক্যাল ভাষা বা ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য। আমাদের আগেই পাওয়ার কথা ছিল। কিন্তু আগে যারা ছিলেন, তাদের অপদার্থতা। আগে যারা ক্ষমতায় ছিলেন, তারা বাংলা ভাষা নিয়ে ভাবেননি। আমি আজ প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি।”

তিনি বলেন, “রাজ্যের নাম দুইবার বিধানসভায পাস করেছে। তাও এটা আটকে রয়েছে। ওরা কিছুতেই হতে দিচ্ছে না। বোম্বে থেকে মুম্বাই হয়েছে অনেকদিন হল। কিন্তু আমাদের কেন হবে না? বাংলা কেন এটা পাবে না? জাতীয় স্তরে কোনো বৈঠকে গেলে আমাদেরকে শেষ পর্যন্ত বসে থাকতে হয়, যেহেতু আমাদের নামের প্রথম অক্ষর ‘ডব্লিউ’। আমরা সবার শেষে বলবার সুযোগ পাই। সেখানে বাংলা হলে অনেক অগ্রাধিকার পাব।”

রাজ্যের নাম পরিবর্তন প্রসঙ্গে পাঞ্জাবের প্রসঙ্গও টেনে আনেন মমতা। তিনি বলেন, “পাকিস্তানেও একটা পাঞ্জাব প্রদেশ রয়েছে, আমাদের দেশেও পাঞ্জাব আছে। সেটা যদি থাকতে পারে, তাহলে বাংলাদেশ বলে একটা দেশ আছে, কিন্তু তাতে রাজ্যের নাম বাংলা হলে আপত্তির কী? কী অপরাধ আছে আমাদের? অন্য রাজ্য স্বীকৃতি পেলে আমরা কেন স্বীকৃতি পাব না?”

প্রসঙ্গত, ২০১৬ সালের অক্টোবরে রাজ্যের নাম বদলানোর প্রস্তাব গৃহীত হয় পশ্চিমবঙ্গের বিধানসভায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছাই করা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকার থেকে বলা হয়, পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই “বাংলা” রাখার সিদ্ধান্ত নেয়। সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু রাজ্যের নাম “বাংলা” করার বিষয়ে অনুমতি দেয়নি কেন্দ্র সরকার।

ভারত,কলকাতা,বাংলা ভাষা,মমতা বন্দ্যোপাধ্যায়,নরেন্দ্র মোদি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close