• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৪, ১১:২১
নিজস্ব প্রতিবেদক

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি-ডিপিপির নেতা উইলিয়াম লাই। দেশটির স্থানীয় গণমাধ্যমের তথ্যমতে, প্রায় ৫০ লাখ ভোট পেয়েছেন উইলিয়াম লাই যা তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসের মধ্যে সর্বোচ্চ।

চীনের সাথে চলমান রেষারেষির মধ্যেই শনিবার তাইওয়ানের স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় বিকাল ৪টায়। দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, উইলিয়াম লাই পেয়েছেন মোট ভোটের ৪২ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাউ ইউ-ইহ পেয়েছেন ৩৩ শতাংশ ভোট।

তাইওয়ানে প্রেসিডেন্ট এবং সংসদ নির্বাচন একই দিনে অনুষ্ঠিত হয়। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম চীন বিরোধী নেতা হিসেবে পরিচিত। লাইকে ‘ট্রাবলমেকার’ উল্লেখ করে তাইওয়ানের জনগণকে ভোট না দিতে সতর্ক করেছিলো চীন। অন্যদিকে, ভোট হস্তক্ষেপ না করতে বেইজিংকে না করেছিল ওয়াশিংটন।

উইলিয়াম লাইয়ের দল তাইওয়ানকে একটি স্বাধীন এবং স্বায়ত্ত শাসিত অঞ্চল হিসেবে উপস্থাপন করে। তারা চায় তাইওয়ান যেন চীনের প্রভাব মুক্ত থাকে। এবারের নির্বাচনে জয়ের মাধ্যমে দলটি টানা তৃতীয়বারের মতো তাইওয়ানের ক্ষমতায় আসলো। তাইওয়ানের নির্বাচন ঘিরে সরব ছিল চীনও।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, নির্বাচনের দিনও তাদের ভূখণ্ডে বেলুন উড়িয়েছে বেইজিং। তাইওয়ানকে নিজেদের অঞ্চল দাবি করা চীন- নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম লাইকে ‘ভয়ঙ্কর বিচ্ছিন্নতাবাদী’ হিসেবে অভিহিত করে থাকে।

তাইওয়ানকে দীর্ঘদিন ধরেই নিজেদের ভূখণ্ডের অংশ বলে দাবি করে আসছে চীন। দেশটিকে নিজেদের শাসনে আনার সব চেষ্টা চালিয়েছে বেইজিং। কিন্তু গত বছর প্রাক্তন মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরই ক্ষেপে যায় চীন। তাইওয়ান ঘিরে মোতায়েন করে যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান।

এর পর বিভিন্ন সময় তাইওয়ানের আকাশে চক্কর কেটেছে চীনা যুদ্ধবিমান।

তাইওয়ান,প্রেসিডেন্ট,চীন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close