• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চুরির অভিযোগ ওঠার পর নিউজিল্যান্ডের এমপির পদত্যাগ

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২৪, ১৯:০০ | আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ২২:৫৫
পূর্বপশ্চিম ডেস্ক

চুরির অভিযোগ ওঠার পর নিউজিল্যান্ডের এক নারী সংসদ সদস্য (এমপি) পদত্যাগ করেছেন। ওই সংসদ সদস্যের বিরুদ্ধে চুরির একাধিক অভিযোগের তদন্ত করছে পুলিশ। এর মধ্যে একটি দোকান থেকে ব্যাগ চুরির ভিডিও ভাইরাল হলে তিনি পদত্যাগ করেন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ওই সংসদ সদস্যের নাম গোলরিজ ঘাহরামান। তিনি ২০১৭ সালে নিউজিল্যান্ডের গ্রিন পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে, তিনি দুটি পোশাকের দোকান থেকে তিনবার বিভিন্ন পণ্য চুরি করেছেন। এর মধ্যে একবার অকল্যান্ড এবং অন্যবার ওয়েলিংটনে চুরির ঘটনা ঘটেছে।

সম্প্রতি চুরির ঘটনার সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, অকল্যান্ডের একটি বুটিক শপ থেকে নকশা করা একটি ব্যাগ চুরি করছেন গোলরিজ। আর ঘটনাটি প্রকাশ হওয়ার পরই মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দেন তিনি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক আইনজীবী গোলরিজ। তার জন্ম ইরানে। শৈশবে পরিবারের সঙ্গে নিউজিল্যান্ডে চলে আসেন। পরে দেশটিতে শরণার্থী হিসেবে আশ্রয় পায় তার পরিবার। এরপর নাগরিকত্বও পান তারা। একজন শরণার্থী হিসেবে নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথম কোনো সংসদ সদস্য গোলরিজ।

এক বিবৃতিতে ৪২ বছর বসয়ী সংসদ সদস্য গোলরিজ বলেন, “একজন নির্বাচিত জনপ্রতিনিধির কাছ থেকে এমন আচরণ জনগণ কখনও প্রত্যাশা করে না। আমি অনেককে হতাশ করলাম, এজন্য দুঃখিত।”

গোলরিজ দাবি করেছেন, “কাজের অতিরিক্ত চাপের কারণে তিনি এমনটা করেছেন, যা তার চরিত্রকে উপস্থাপন করে না।”

তার পদত্যাগের প্রতিক্রিয়ায় গ্রিন পার্টির নেতা জেমস শো বলেছেন, “গোলরিজ ঘাহরামান সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকেই প্রায়ই যৌন সহিংসতা, শারীরিক সহিংসতা, মৃত্যুর হুমকির সম্মুখীন ছিলেন।”

পার্টির আরেক নেতা মারামা ডেভিডসন বলেন, “এটা ঠিক যে ঘাহরামান পদত্যাগ করেছেন, কিন্তু এটাও স্পষ্ট যে তিনি মানসিক যন্ত্রণায় ভুগছেন।”

আন্তর্জাতিক,নিউজিল্যান্ড,চুরি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close