• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ পাকিস্তানের, রাষ্ট্রদূতকে বহিষ্কার

প্রকাশ:  ১৭ জানুয়ারি ২০২৪, ১৯:৫১
পূর্বপশ্চিম ডেস্ক

ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে পাকিস্তান। দেশটি এবার পাকিস্তান থেকে ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জহরা বেলুচ বলেন, পাকিস্তান ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্র‌ত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া পাকিস্তানের নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত আর ফেরত নাও আসতে পারেন। তিনি বর্তমানে তেহরান সফরে রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তেহরান আকাশসীমা লঙ্ঘন করায় দুই দেশের মধ্যে চলমান এবং পরিকল্পিত সব ধরনের উচ্চ-পর্যায়ের সফরও স্থগিত করা হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার দুই দেশের সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে ক্ষেপণাস্ত্র হামলা হয়। এতে পাকিস্তানের দুই শিশু নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন।

ইরানের সামরিক বাহিনী সংশ্লিষ্ট একটি বার্তা সংস্থা জানিয়েছে, জঙ্গিগোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটি নিশানা করে ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইরান। এর আগে পাকিস্তানে ইরানের এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলা দেখা যায়নি।

তবে ইরানের এমন দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান বলেছে, এটা অবৈধ। এ ধরনের হামলার জন্য ইরানকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হতে পারে।

এ ঘটনার পর পর বেশ কড়া ভাষায় একটি বিবৃতি দিয়ে ইরান কর্তৃক আকাশসীমা লঙ্ঘনের তীব্র নিন্দা জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া তেহরানে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা বরাবর প্রতিবাদ জানিয়েছে ইসলামাবাদ।

পাকিস্তান,ইরান,বড় পদক্ষেপ,হামলা,বহিষ্কার,রাষ্ট্রদূত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close