• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘সব বাছাইয়ের মা’ এবারে নির্বাচন: ইমরান

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০২৪, ২০:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশটিতে আগামী ৮ ফেব্রুয়ারির নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এ ছাড়া একটি দলকে ব্যাপক সুবিধা দেওয়ার অভিযোগ তুলেছেন তিনি। এ নির্বাচনকে ‘সব বাছাইয়ের মা’ (মাদার অব অল সিলেকশনস) বলেও মন্তব্য করেছেন তিনি।

আজ মঙ্গলবার আদিয়ালা কারাগারে তারবার্তা (সাইফার) মামলার শুনানি শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। একই সঙ্গে তাঁর দল পাকিস্তান তেহরিক–ই–ইনসাফের (পিটিআই) নেতাদের পুরোদমে নির্বাচনে ঝাঁপিয়ে পড়তে নির্দেশ দেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান ও ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে করা সাইফার মামলায় অভিযুক্ত করা হয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁকে ক্ষমতা থেকে উৎখাতের প্রমাণ হিসেবে একটি তারবার্তা ফাঁস করতে চেয়েছিলেন বলে মামলায় অভিযোগ আনা হয়।

কেন্দ্রীয় তদন্ত সংস্থা বলছে, ওই তারবার্তার মাধ্যমে ইমরান প্রমাণ করতে চেয়েছিলেন, পাকিস্তানের ক্ষমতাধর সেনাবাহিনী যুক্তরাষ্ট্রের সঙ্গে ষড়যন্ত্র করে তাঁকে ক্ষমতা থেকে সরিয়েছে। আদিয়ালা কারাগারে বসানো আদালতে শুনানি শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জেল সুপার আসাদ ওয়ারাইচ বাধা দেন।

ইমরান খান বলেন, সাংবাদিকদের সঙ্গে কথা বলার অধিকার রয়েছে তাঁর। জেল সুপার বলেন, সাংবাদিকদের শুধু আদালতের কার্যক্রম বিষয়ে অবহিত করার জন্য বলা হয়েছে। তাঁরা ইমরানের রাজনৈতিক বার্তা তুলে ধরতে পারবেন না। এ সময় ইমরান খান বলেন, তিনি শুধু এ মামলা নিয়েই কথা বলবেন। এ সময় জেল সুপার তাঁকে বিচারকের অনুমতি নিতে বলেন। এ সময় ডিআইজি প্রিজন রানা রউফ সাংবাদিকদের বের করে দেন। ইমরান খান প্রতিবাদ করে বলেন, গণমাধ্যমেও সেন্সরশিপ বসানো হচ্ছে।

ইমরান খান এর আগেই বলেছিলেন, আগে তাঁকে বিরোধীরা বাছাইকৃত প্রধানমন্ত্রী হিসেবে তকমা দিত। কিন্তু এবারের নির্বাচনে যে বাছাই হতে চলেছে, তা সব বাছাইয়ের মা।

নওয়াজ শরিফের বিরুদ্ধে অভিযোগ তুলে ইমরান বলেন, তিনি সনদধারী অর্থ পাচারকারী। আদালত থেকে তিনি ছাড়পত্র নিয়েছেন। পাকিস্তানের নির্বাচন কমিশন ও তত্ত্বাবধায়ক সরকার তাঁকে সমর্থন দিচ্ছে। আগামী রোববার পিটিআই নেতাদের বিক্ষোভ কর্মসূচি পালনের নির্দেশ দেন তিনি।

সাইফার মামলায় গতকাল সোমবার আদালত চার সাক্ষীর বয়ান রেকর্ড করেন। এর মধ্যে সাবেক পররাষ্ট্রসচিব সোহাইল মাহবুদ ও স্বরাষ্ট্র সচিব ইউসুফ নাসিম কোহকার রয়েছেন

ইমরান খান,মামলা,নির্বাচন,পিটিআই
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close