• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালদ্বীপের পথে চীনের গোয়েন্দা জাহাজ

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০২৪, ২৩:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

মালদ্বীপের পথে যাত্রা শুরু করেছে চীনের “গোয়েন্দা” জাহাজ। বিষয়টি ভারতের জন্য নতুন চিন্তার উদ্রেক করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ভারত মনে করে, গবেষণা জাহাজের কথা বললেও এটি আসলে চীনের একটি “গোয়েন্দা” জাহাজ।

মালদ্বীপের সঙ্গে সাম্প্রতিক সময়ে ভারতের সম্পর্কে অবনতি হয়েছে। এরমধ্যে দেশটিতে চীনের “গোয়েন্দা” জাহাজ যাওয়ার বিষয়টি নিয়ে ভারতে উদ্বেগ তৈরি হয়েছে।

সমুদ্রে চলাচলকারী জাহাজ ট্রেকিংকারী “দ্য মেরিন ট্রেকার” অ্যাপে দেখা গেছে, চীনের জাহাজটি এখন ইন্দোনেশিয়ার উপকূল দিয়ে চলাচল করছে। এর আগে এটি সুন্দা প্রণালী দিয়ে জাভা এবং সুমাত্রার মধ্যবর্তী অঞ্চল দিয়ে চলাচল করেছে।

বিখ্যাত ভূ-স্থানিক বিশেষজ্ঞ ড্যামিয়েন সায়মন মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে জানিয়েছেন, আগামী ৮ ফেব্রুয়ারি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছাবে জাহাজটি। তিনি আরও জানিয়েছেন, ২০১৯ ও ২০২০ সালে এই জলসীমায় জরিপ চালিয়েছিল চীনের এ জাহাজ।

কয়েকদিন আগে মালদ্বীপের নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বেইজিংয়ে বৈঠক করেন। তাদের দুজনের মধ্যকার এ বৈঠকের পরই ভারত মহাসাগরের জলসীমায় আসা শুরু করেছে চীনা জাহাজটি।

গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের আগে মোহাম্মদ মুইজ্জো “ভারত বিরোধী” ক্যাম্পেইন চালান। কয়েকদিন আগে মালদ্বীপে যেসব ভারতীয় সেনা রয়েছে তাদের আগামী ১৫ মার্চের মধ্যে প্রত্যাহার করে নেওয়ার সময়সীমা বেধে দিয়েছেন তিনি।

শিয়াং ইয়াং হোং ০৩ নামের এই জাহাজটি একটি “গবেষণা জাহাজ” হিসেবে শ্রেণিবদ্ধ। জাহাজটি সম্পর্কে বলা হয়েছে, এটি ভারত মহাসাগরের তলদেশের ম্যাপিংয়ের কাজ করে থাকে। যেটি গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে থাকে। আর এসব তথ্যের মাধ্যমে সমুদ্রের তলদেশের ভূমিকম্পসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে ধারণা পাওয়া যাবে। অথবা এসব দুর্যোগের ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে সহায়ক হবে।

তবে সমুদ্র তলদেশের ম্যাপিং করার বিষয়টি ভবিষ্যতে চীনের সাবমেরিন অথবা ডুবন্ত ড্রোন চলাচলে সহায়ক হবে বলে ধারণা অনেকের।

ভারত,আন্তর্জাতিক,চীন,মালদ্বীপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close