• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

না খেয়ে মারা যায় বেকুবরা, দাবি উগান্ডার মন্ত্রীর

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০২৪, ০১:১০
পূর্বপশ্চিম ডেস্ক

পূর্ব আফ্রিকার দরিদ্রপীড়িত দেশ উগান্ডা। এমন একটি দেশে ক্ষুদায় মারা যাওয়াকে বোকামির সঙ্গে তুলনা করে সমালোচনার মুখে পড়েছেন এক মন্ত্রী। তার দাবি উগান্ডায় কৃষিকাজের জন্য অনুকূল জলবায়ু ও পর্যাপ্ত উর্বর জমি রয়েছে। ফলে দেশটিতে বেকুব লোকজন ছাড়া আর কেউ ক্ষুদায় মারা যেতে পারে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় টেলিভিশন চ্যানেল এনটিভি উগান্ডাকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ওকেলো ওরিয়েম বলেন, ‘ওই ব্যক্তি কেবল একজন বোকা, সত্যিকারের বোকা, যে উগান্ডায় ক্ষুধায় মারা যেতে পারে।’ এরপরই দেশজুড়ে প্রবল সমালোচনার মুখে পড়েন তিনি।

উগান্ডার সরকারি মানবাধিকার সংস্থার একটি প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে উত্তর-পূর্ব উগান্ডায় ২ হাজার ২০০ জনের বেশি মানুষ অনাহার ও ক্ষুধা-সম্পর্কিত অসুস্থতায় মারা গেছেন। কিন্তু ওরিয়েম যুক্তি দিয়ে বলেছেন, উগান্ডার অনুকূল জলবায়ু ও উর্বর জমির কারণে মানুষকে নিজের জন্য খাদ্য উৎপাদন করতে পারা উচিত।

উগান্ডার এ মন্ত্রী জানান, কেউ যদি কঠোর পরিশ্রম করেন তাহলে তার জন্য উগান্ডায় জমি আছে। জলবায়ু পরিবর্তন সত্ত্বেও আবহাওয়া ঠিক আছে। প্রশ্ন ছুড়ে দিয়ে ওরিয়েম বলেন, কেউ যদি সকালে বের হয়ে দ্বিগুণ প্রচেষ্টা চালায়, চাষের জন্য জমি প্রস্তুত করেন এবং সঠিকভাবে বীজ রোপণ করেন এবং শেষে নিজের গাছের রক্ষণাবেক্ষণ করেন, তাহলে তিনি খাদ্য জোগাতে ব্যর্থ হন কী করে?’

গণমাধ্যমের প্রতিবেদন বলছে, অনাহারে অনেক লোকের প্রাণহানির কারণ হওয়ার পাশাপাশি দেশটির উত্তর-পূর্বাঞ্চলে খাদ্য ঘাটতি প্রায় ৫ লাখ মানুষকে ‘তীব্র ক্ষুধা’র মুখে ফেলেছে বলে উগান্ডা মানবাধিকার কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে।

উগান্ডা,ক্ষুদা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close