• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধন পেলেন পুতিন

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০২৪, ১৯:৪৫
পূর্বপশ্চিম ডেস্ক

আগামী মার্চে রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। সে নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা আগেই দিয়েছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার তাকে নির্বাচনের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধন দিয়েছে রুশ নির্বাচন কমিশন। বর্তমানে রাশিয়ায় পুতিনের তেমন শক্ত কোনো বিরোধী না থাকায় এই নির্বাচনে তিনিই জয়ী হবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ফলে অন্তত ২০৩০ সাল পর্যন্ত তিনিই বিশ্বের অন্যতম শক্তিধর রাশিয়ার ক্ষমতায় থাকছেন। খবর এএফপির।

রাশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, পুতিনকে নিবন্ধন দেওয়া হয়েছে। তিনি ছাড়াও ডানপন্থি নেতা ফায়ারব্র্যান্ড ও পুতিনের অনুগত হিসেবে পরিচিত লিওনিড স্লুটস্কিকে প্রার্থী হিসেবে নিবন্ধন দেওয়া হয়েছে।

১৯৯৯ সাল থেকে রাশিয়ার ক্ষমতায় আছেন ৭১ বছর বয়সী পুতিন। জোসেফ স্ট্যালিনের পর যে কোনো শাসকের চেয়ে দীর্ঘদিন তিনি প্রেসিডেন্ট পদে আছেন। এরপরও তিনি মনে করছেন, রাশিয়ার এই বিপদের দিনে তারই ক্ষমতায় থাকা প্রয়োজন।

বেশ আগে থেকেই কূটনীতিক, গোয়েন্দা ও অন্যান্য কর্মকর্তা বলে আসছেন, পুতিন আজীবন রাশিয়ার ক্ষমতায় থাকবেন। তাকে নির্বাচনের মাঠে চ্যালেঞ্জ জানাতে পারবে এমন কোনো হেভিওয়েট প্রতিদ্বন্দ্বী নেই। ৮০ শতাংশ মানুষ তার পক্ষে। রাষ্ট্র কাঠামো ও গণমাধ্যম তার হাতে আছে। এ ছাড়া তার অব্যাহত শাসন নিয়ে মূলধারার জনসাধারণের মাঝে কোনো বিরোধিতা নেই।

তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে কিছুটা বিপাকে আছেন পুতিন। এই যুদ্ধ নিয়ে ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে বড় সংঘাতে জড়িয়েছেন রুশ প্রেসিডেন্ট। একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে রাশিয়ার অর্থনীতিকে বিপদে ফেলার চেষ্টা করে চলেছে পশ্চিমারা। যদিও পশ্চিম থেকে মুখ ফিরিয়ে এশিয়া ও আফ্রিকায় মনোনিবেশ করে এই ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন ক্রেমলিনপ্রধান।

ভ্লাদিমির পুতিন,রাশিয়া,প্রেসিডেন্ট নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close