• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ছিনতাই ইরানি ট্রলার থেকে ১৯ পাকিস্তানিকে উদ্ধার করল ভারত

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২৪, ২১:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

সোমালিয়ার জলদস্যুদের ছিনতাই করা ইরানের একটি মাছ ধরার ট্রলার ও সেখানে থাকা ক্রুদের উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। আজ মঙ্গলবার ভারতীয় নৌবাহিনী এ তথ্য জানায়।

ভারতের নৌবাহিনীর মুখপাত্র বলেন, ভারত মহাসাগর থেকে ইরানের পতাকাবাহী মাছ ধরার ট্রলার আল-নাইমি ও সেই ট্রলারে থাকা ১৯ ক্রুকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস সুমিত্রা। ক্রুদের সবাই পাকিস্তানি নাগরিক। সোমালিয়ার ১১ জন জলদস্যু ট্রলার ও সেখানে থাকা ক্রুদের জিম্মি করেছিল।

ভারতীয় নৌবাহিনী এ ঘটনার কিছু ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যায়, ট্রলারে স্বয়ংক্রিয় অস্ত্র হাতে দাঁড়িয়ে আছে সোমালিয়ার জলদস্যুরা। ভারতীয় নৌবাহিনীর একটি হেলিকপ্টার ট্রলারটির ওপর উড়ছে। আরেকটি ছবিতে দেখা যায়, জলদস্যুরা হাঁটু গেড়ে বসে আছে। তাদের পেছনে অস্ত্র হাতে দাঁড়িয়ে আছেন ভারতীয় নৌবাহিনীর সদস্যরা।

ভারতের কেরালা রাজ্যের উপকূলীয় শহর কোচি থেকে দেড় হাজার কিলোমিটার দূরে গতকাল সোমবার রাতে এই ঘটনা ঘটে।

এ ঘটনার প্রায় ৩৬ ঘণ্টা আগে ভারতের নৌবাহিনী ইরানের পতাকাবাহী আরও একটি মাছ ধরার ট্রলার ও সেখানে থাকা ১৭ ক্রুকে উদ্ধার করেছিল। সেটিও ছিনতাই করেছিল সোমালিয়ার জলদস্যুরা। এর তিন দিন আগে সোমলিয়ার রাজধানী মোগাদিসু উপকূলের দেড় হাজার কিলোমিটার দূর থেকে ট্রলারটি ছিনতাই হয়েছিল।

এদিকে গতকাল সোমবার সিসেলিসের কমান্ডো সেনারা ভারত মহাসাগর থেকে শ্রীলঙ্কার পতাকাবাহী একটি মাছ ধরার ট্রলার ও সেখানে থাকা ছয় ক্রুকে উদ্ধার করেন। লোরেঞ্জো পুথা-৪ নামে ওই ট্রলারও ছিনতাই করেছিল সোমালিয়ার জলদস্যুরা।

ইরান,পাকিস্তান,ভারত,ছিনতাই,ভারত মহাসাগর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close