• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরান যুদ্ধ শুরু না করলেও উসকানির জবাব দেবে : ইব্রাহিম রাইসি

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫০
পূর্বপশ্চিম ডেস্ক

ইরান কারও সঙ্গে যুদ্ধ শুরু করবে না। তবে কেউ যদি উসকানি দেওয়ার চেষ্টা করে তাহলে কঠোর জবাব দেওয়া হবে। শুক্রবার (২ ফেব্রুয়ারি) ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এমন সতর্কবার্তা দিয়েছেন। খবর রয়টার্সের।

ইব্রাহিম রাইসি বলেন, আমরা কোনো যুদ্ধ শুরু করব না। তবে কেউ যদি আমাদের উসকানি দিতে চায় তাহলে তাদের কঠোর জবাব দেওয়া হবে। আগে যখন তারা (আমেরিকানরা) আমাদের সঙ্গে কথা বলতে চেয়েছে, তারা বলেছে বিকল্প হিসেবে তাদের হাতে সামরিক পদক্ষেপ রয়েছে। এখন তারা বলছে ইরানের সঙ্গে তাদের সংঘাতে জড়ানোর কোনো ইচ্ছা নেই।

তিনি বলেন, এই অঞ্চলে ইরানের সামরিক শক্তি কোনো দেশের প্রতি হুমকি নয় এবং কখনো ছিল না। বরং ইরানি সেনাবাহিনী এমন নিরাপত্তা দেয় যে, এই অঞ্চলের দেশগুলো একে অন্যের ওপর নির্ভর করতে পারে এবং আস্থা রাখতে পারে।

গত রোববার (২৮ জানুয়ারি) ইরান সমর্থিত একটি সশস্ত্র গোষ্ঠীর ড্রোন হামলায় জর্ডানে তিন মার্কিন সেনা নিহত ও ৪১ জন সেনা আহত হয়েছেন। এ হামলার পর পাল্টা জবাব দেওয়ার অঙ্গীকার করে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। এরপর থেকে ঠিক কীভাবে যুক্তরাষ্ট্র এই হামলার জবাব দেবে তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। এমন জল্পনা-কল্পনার মধ্যে বৃহস্পতিবার সিবিএস নিউজ জানায়, সিরিয়া ও ইরাকে ইরানি স্থাপনায় টানা হামলা চালানোর পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সিরিয়া ও ইরাকে ইরানের স্থাপনা নিশানা করে টানা হামলা চালাবে যুক্তরাষ্ট্র। বেশ কয়েক দিন ধরে এই হামলা হবে। কবে থেকে এই হামলা শুরু হবে তা এখনো জানায়নি যুক্তরাষ্ট্র। তবে আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে হামলা শুরু করা হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

ইব্রাহিম রাইসি,ইরানি প্রেসিডেন্ট,ইরান,যুক্তরাষ্ট্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close