• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সপ্তাহে ৩৬ ঘণ্টা উপবাস করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৫
নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ৩৬ ঘণ্টা উপবাস করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রতি সপ্তাহের রবিবার বিকাল ৫টা থেকে মঙ্গলবার ভোর ৫টা পর্যন্ত ৩৬ ঘণ্টা উপবাস করেন তিনি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, উপবাসের সময় তিনি শুধু পানি, চা অথবা ব্ল্যাক কফি পান করেন।

সুনাক বলেন, ভারসাম্যপূর্ণ জীবনধারার অংশ হিসেবে এটা আমার জন্য গুরুত্বপূর্ণ। এর অংশ হিসেবে আমি প্রতি সপ্তাহের শুরুতে উপবাস করার চেষ্টা করি। যদিও প্রত্যেকে এটি আলাদাভাবে করে।

মিষ্টিজাতীয় খাবারের প্রতি দুর্বলতা রয়েছে জানিয়ে তিনি বলেন, আমার সমস্যা হলো আমি চিনিযুক্ত জিনিস পছন্দ করি। পুরো সপ্তাহে প্রচুর চিনিযুক্ত পেস্ট্রি এবং অন্য সব খাবার খাই। কারণ আমি এসব খাবার পছন্দ করি। চাকরির কারণে আমি আগের মতো ব্যায়াম করতে পারি না। তাই সপ্তাহের শুরুতে নিজেকে একটু পুনঃস্থাপন করি।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষণা অনুসারে, ঋষি সুনাকের এই অভ্যাস স্ট্রেসের বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে।

ইউনিভার্সিটি অব বাথের অধ্যাপক জেমস বেটস উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ৩৬ ঘণ্টা উপবাসের পদ্ধতির বিপরীতে একটি সীমাবদ্ধ ক্যালোরি ডায়েট, যা শরীরকে উপবাসের অবস্থায় রাখে না। এর মানে তার শরীর স্বাভাবিক শক্তি সঞ্চয় ব্যবহার করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এ পদ্ধতিতে উপবাস করলে স্বাস্থ্য ধরে রাখা যায়। কিন্তু সবার শরীরের পক্ষে এটা মানানসই নয়। যদিও উপবাস ওজন কমাতে সাহায্য করতে পারে। এর নেতিবাচক দিকগুলো যেমন পেশি ক্ষয় হতে পারে, কম শক্তির মাত্রার কারণে শারীরিক কার্যকলাপ হ্রাস পেতে পারে বলেও জানান তারা।

তবে এই খাদ্যাভ্যাসের উপকারিতা ছাড়াও অপকারিতাও রয়েছে। ভারতের অ্যাপোলো হাসপাতালের চিফ নিউট্রিশনিস্ট ডা. প্রিয়াঙ্কা রোহাতগি বলেন, ডায়বেটিস রোগীদের জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া এই খাদ্যাভ্যাস আদর্শ নাও হতে পারে।

তিনি বলেন, না খেয়ে খুব বেশি সময় থাকলে আপনার শরীরে আরও চর্বি জমা হতে পারে। মাঝে মাঝে উপবাসের অপ্রীতিকর পার্শ্বপ্রতিক্রিয়া যেমন ক্ষুধা, ক্লান্তি, অনিদ্রা, বিরক্তি, ঘনত্ব কমে যাওয়া, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য এবং মাথাব্যথা হতে পারে। তবে, বেশিরভাগ পার্শ্বপ্রতিক্রিয়া এক মাসের মধ্যে চলে যায়।

ব্রিটিশ প্রধানমন্ত্রী,ব্রিটিশ,উপবাস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close