• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতের নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে মুক্তি দিল কাতার

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৫
পূর্বপশ্চিম ডেস্ক

কাতারের কারাগার থেকে ভারতীয় নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে মুক্তি দিয়েছেন দেশটির একটি আদালত। এর আগে তাঁদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, মুক্তি পাওয়া আট কর্মকর্তার মধ্যে সাতজন এরই মধ্যে দেশে ফিরেছেন।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে কাতার কর্তৃপক্ষ জানিয়েছিল, ভারতীয় এই কর্মকর্তাদের মৃত্যুদণ্ডকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ডে রূপান্তর করা হয়েছে। যদিও কী অপরাধে তাঁদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তা স্পষ্ট নয়।

ভারতীয় নৌবাহিনীর সাবেক এই কর্মকর্তারা দাহরা গ্লোবাল নামে কাতারের একটি বেসরকারি কোম্পানিতে কর্মরত ছিলেন। কাতার কিংবা ভারত কোনো দেশই তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ প্রকাশ্যে আনেনি।

তবে ব্রিটিশ সংবাদপত্র ফিনান্সিয়াল টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স আলাদা প্রতিবেদনে জানিয়েছিল, ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির জন্য তাঁদের দোষী সাব্যস্ত করা হয়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘এই নাগরিকদের মুক্তি দেওয়া এবং তাঁদের নিজ দেশে ফেরার অনুমতি দেওয়ার জন্য কাতারের আমিরের সিদ্ধান্তকে স্বাগত জানাই।’

গত বছর অক্টোবর মাসে কাতারের একটি আদালত ভারতীয় এই নাগরিকদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন। এর প্রতিক্রিয়ায় ভারত বলেছিল, এ ঘটনায় তারা ‘গভীরভাবে মর্মাহত’।

পরে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, সব আইনি বিকল্প বিশ্লেষণ করা হবে এবং সাজার বিরুদ্ধে আপিল করা হবে। এরপর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

ভারত ও কাতার ঘনিষ্ঠ মিত্র। সম্প্রতি কাতার থেকে ২০৪৮ সাল পর্যন্ত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য ৭ হাজার ৮০০ কোটি ডলারের এক চুক্তি সই করেছে ভারত।

তবে এ দুই দেশের সম্পর্কে কিছুটা ভাটা পড়ে ভারতীয় কর্মকর্তাদের দোষী সাব্যস্ত করার ঘটনায়। বিশেষজ্ঞরা মনে করছেন, কূটনৈতিক প্রচেষ্টার ফলে তাঁরা মুক্তি পেয়েছেন।

গত ডিসেম্বরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, কাতারে নিযুক্ত তাদের রাষ্ট্রদূত কারাগারে থাকা ভারতীয় ওই নাগরিকদের সঙ্গে দেখা করেছেন। একই মাসের শেষের দিকে মন্ত্রণালয় জানায়, কাতারের আপিল আদালত মৃত্যুদণ্ড লঘু করেছেন।

পরে জানুয়ারিতে মন্ত্রণালয়ের একজন মুখপাত্র মৃত্যুদণ্ডের পরিবর্তে কারাদণ্ড দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তবে কারাদণ্ডের মেয়াদ কত দিন হবে, সে ব্যাপারে তখন কিছু জানাননি তিনি।

নৌবাহিনী,কাতার,মৃত্যুদণ্ড,মুক্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close