• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
  • ||

সরকার গঠনে পিপিপির সঙ্গে আলোচনায় রাজি ইমরান

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

সরকার গঠন নিয়ে সুর নরম করলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। তিনি রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে কেন্দ্রে সরকার গঠন নিয়ে আলোচনায় বসতে সম্মতি দিয়েছেন। আজ বৃহস্পতিবার দলটির ঘনিষ্ঠ সূত্র জিও নিউজকে এ তথ্য জানিয়েছে।

সূত্র জানিয়েছে, বর্তমানে কারাগারে থাকা পিটিআই নেতা পিপিপির সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত থাকার কথা বলেছেন। পিটিআই নেতাদের দুই দলের মধ্যে সম্পর্ক সামনে এগিয়ে নিতেও বলেছেন। পিটিআই ও পিপিপির সরকার গঠন নিয়ে আলোচনার জন্য একটি কমিটি গঠন করতে বলেছেন ইমরান খান।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচনে পিটিআই–সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা অধিকাংশ আসনে জিতলেও সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনি। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) জোট সরকার গঠনের জন্য পিপিপিসহ অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোট গড়ে সরকার গঠনের চেষ্টা চালাচ্ছে। এ পরিস্থিতিতে ইমরান খান তাঁর অবস্থান পরিবর্তনের ইঙ্গিত দিলেন।

পিটিআইয়ের পক্ষ থেকে জমিয়ত-উলেমা-ই-ইসলাম-ফজল, আওয়ামী ন্যাশনাল পার্টি, জামায়াত-ই-ইসলামিসহ অন্য জাতীয়তাবাদী দলগুলোর সঙ্গেও আলোচনার পরিকল্পনা করা হয়েছে। এসব দল গত নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে বিক্ষোভ করছে।

এর আগে পিপিপির কো-চোয়ারম্যান আসিফ আলী জারদারি পিটিআইয়ের সঙ্গে সমঝোতা করার ইচ্ছার কথা বলেছিলেন। গত মঙ্গলবার ছয়দলীয় জোটের এক যৌথ সংবাদ সম্মেলনে আসিফ আলী জারদারি বলেছিলেন, ‘আমরা অর্থনৈতিক, প্রতিরক্ষা অ্যাজেন্ডা এবং অন্যান্য অনুরূপ বিষয় নিয়ে একসঙ্গে পথ চলতে চাই। এ ছাড়া মিঞা সাহেব ও অন্য বন্ধুদের সঙ্গে পাকিস্তান ও এর জনগণকে সফল করতে চায়।’

তবে দুই দিন আগেও পিটিআইয়ের পক্ষ থেকে সরকার গঠন নিয়ে পিপিপির সঙ্গে যোগাযোগের বিষয়টি অস্বীকার করা হয়েছিল।

পিটিআই নেতা মুহাম্মদ আলী আসিফ বলেছিলেন, তাঁদের দলের নেতা পিপিপি ও নওয়াজ শরিফের দল পিএমএল-এনের সঙ্গে আলোচনা করতে কঠোরভাবে নিষেধ করেছিলেন। তিনি আরও বলেছিলেন, পিপিপির সঙ্গে সরকার গঠন নিয়ে যেসব প্রতিবেদন প্রকাশিত হয়েছে, সেগুলো বিভ্রান্তিকর। পিটিআইয়ের প্রতিষ্ঠাতা বিরোধী দল হিসেবে বসতে বলেছেন কিন্তু তাদের সঙ্গে আলোচনা করতে নিষেধ করেছেন।

অন্যদিকে পিটিআই তাদের মহাসচিব ওমর আইয়ুবকে দেশের প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়ন দিয়েছে। তাদের এই পরিকল্পনার বিষয়টি সামনে এনেছেন পিটিআই নেতা আসাদ কায়সার। রাওয়ালপিন্ডিতে আদিয়ালা কারাগারে বন্দী ইমরান খানের সঙ্গে আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে আসাদ কায়সার এ ঘোষণা দেন।

সূত্র বলেছে, কায়সারের নেতৃত্বে রাজনৈতিক দলগুলোর সঙ্গে দর–কষাকষির জন্য একটি কমিটি তৈরির সিদ্ধান্ত জানিয়েছেন ইমরান খান। পিটিআই নেতা কায়সারকে বলেছেন, সব সিদ্ধান্ত দলের নেতাদের সঙ্গে পরামর্শ করে নেওয়ার জন্য। এ ছাড়া সরকার গঠনের জন্য তাঁদের প্রস্তুতি নিতেও পরামর্শ দিয়েছেন।

ইমরান খান খাইবার পাখতুনখাওয়ায় সরকার গঠন করতে নতুন রাজনৈতিক দলের সঙ্গে জোট করতেও পিটিআই নেতাদের নির্দেশ দিয়েছেন।

এশিয়া,রাজনীতি,ইমরান খান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close