• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রতারণার দায়ে ট্রাম্পকে ৩৫ কোটি ডলার জরিমানা

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

সম্পদের মূল্য বাড়িয়ে দেখানোর মাধ্যমে ঋণদাতাদের সঙ্গে প্রতারণা করার দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ৩৫ কোটি ৪৯ লাখ ডলার জরিমানা করেছেন নিউইয়র্কের একটি আদালত।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিচারক আর্থার এনগোরন এ রায় দেন। ম্যানহ্যাটনে তিন মাস ধরে চলা এ দেওয়ানি মামলার বিচারের রায়ে ট্রাম্পকে তিন বছরের জন্য নিউইয়র্কে কোনো কর্পোরেশনের পরিচালক বা কর্মকর্তা হওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন দৌঁড়ে এগিয়ে থাকা ট্রাম্প আবারও আইনি বিপর্যয়ের মুখোমুখি হলেন। এই রায়ে তার বিশাল আবাসন ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। এটি ছাড়াও আরও চারটি ফৌজদারি মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে।

অন্যদিকে, রাজনৈতিক প্রতিহিংসার কারণে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেছেন ট্রাম্প। এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন ট্রাম্পের আইনজীবী আলিনা হাবা।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশা জেমস এ মামলাটি দায়ের করেছিলেন। মামলায় অভিযোগ করা হয়, ট্রাম্প ও তার পরিবারিক ব্যবসা প্রতিষ্ঠান “ট্রাম্প অর্গানাইজেশন” ঋণের শর্তে সুবিধা পাওয়ার জন্য এক দশকেরও বেশি সময় ধরে ব্যাংকারদের ধোঁকা দিয়ে বছরে তার মোট সম্পদের মূল্য প্রায় ৩৬০ কোটি ডলার বেশি দেখিয়েছেন।

রায়ে ট্রাম্পের দুই ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিক ট্রাম্পকে ৪০ লাখ ডলার করে জরিমানা করার নির্দেশ দেওয়া হয়। তাদের কোম্পানির সাবেক চিফ অপারেটিং অফিসার (সিওও) অ্যালান ওয়াইসেলবার্গকে জরিমানা করা হয় ১০ লাখ ডলার।

যুক্তরাষ্ট্র,আন্তর্জাতিক,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close