• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভোট এড়ালেও রাজনীতিতে গুরুত্বপূর্ণ সোনিয়া গান্ধী

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২১
পূর্বপশ্চিম ডেস্ক

বয়স ও স্বাস্থ্যের অবনতির কারণে আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্যতম প্রধান নেতা সোনিয়া গান্ধী। তবে দেশটির রাজনীতিতে বড় ভূমিকা রাখবেন তিনি।

সংসদের পরোক্ষভাবে নির্বাচিত উচ্চকক্ষে যোগ দেওয়ার জন্য এ সপ্তাহের শুরুতে মনোনয়ন জমা দিয়েছেন তিনি।

ইতালীয় বংশোদ্ভূত ৭৭ বছর বয়সী সোনিয়া প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্ত্রী। রাজীব গান্ধীর মা ইন্দিরা ও দাদা জওহরলাল নেহেরুও প্রধানমন্ত্রী ছিলেন।

ভারতের স্বাধীনতার পর কয়েক দশক ধরে দেশের প্রধান দল ছিল কংগ্রেস। ধর্ম নিরপেক্ষ দলটি এখনও আদর্শের জায়গায় অনেকটাই অটল। দলে দীর্ঘদিন ধরেই প্রভাবশালী ও শীর্ষ পর্যায়ে ভূমিকা পালন করছেন সোনিয়া।

২০১৯ সালে নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি সংসদের নিম্নকক্ষের ৫৪৫ আসনের মধ্যে আগের চেয়ে মাত্র ৫২ আসন কম পেয়েছিল।

মে মাসের মধ্যে আসন্ন নির্বাচনে ৭৩ বছর বয়সী মোদি বিরল তৃতীয় মেয়াদে জয়ী হবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও ধারণা করা হচ্ছে, ২০১৯ সালের চেয়ে কিছুটা ভালো করতে পারে কংগ্রেস।

গত ২০ বছর ধরে উত্তরপ্রদেশের রায়বেরিলির প্রতিনিধিত্ব করেছেন সোনিয়া গান্ধী। সংসদের নিম্নকক্ষে ৮০টি আসন রয়েছে এই রাজ্যের। ২০১৯ সালে রাজ্যের একমাত্র এই আসনেই জিতেছিল কংগ্রেস।

রাজনৈতিকভাবে সংবেদনশীল উত্তরপ্রদেশ রাজ্যে রায়বেরিলির জনগণকে ধন্যবাদ জানিয়ে কংগ্রেস নেত্রী বলেন, আমার স্বাস্থ্য ও বয়সের কারণে, আমি আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না।

ভারতে ভোটাররা নিম্নকক্ষের সদস্যদের নির্বাচন করে। আর রাজ্যের আইনপ্রণেতারা ভারতীয় সংসদের উচ্চকক্ষের সদস্যদের নির্বাচন করে।

গত দুই বছরে দেশ জুড়ে পদযাত্রা করেছেন সোনিয়া পুত্র রাহুল গান্ধী। তাতে দল আবারও পুনরুজ্জীবিত হয়েছে। আসন্ন নির্বাচনে রাহুল অন্যতম ভূমিকা পালন করলেও সেখানে সোনিয়া গান্ধীর প্রভাব যে কোনো মোড় ঘুরিয়ে দিতে পারে বলেই মনে করেন সংশ্লিষ্টরা।

ভারত,রাজনীতি,আন্তর্জাতিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close