• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবার পাকিস্তানে অর্থ সহায়তা বন্ধে পদক্ষেপ নিচ্ছেন ইমরান

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:৫১
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সরকার গঠনের পরিকল্পনা থেকে এখনও সরে আসেননি। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে এবার অর্থসহায়তা বন্ধের দাবি জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে (আইএমএফ) চিঠি লিখবেন। তার এমন পরিকল্পনার কথা বলেছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা আলী জাফর। খবর ডন’র।

বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে ইমরান খানের সঙ্গে দেখা করেন আলী জাফর। পরে সাংবাদিকদের তিনি জানান, ইমরান খান আইএমএফকে চিঠি দেবেন।

আইএমএফ, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও অন্যান্য সংস্থার সনদে বলা হয়েছে, ঋণ বা সাহায্য চাওয়া দেশগুলোতে সুশাসন থাকলেই কেবল ঋণ বা সাহায্য অনুমোদন করা যাবে।

আলী জাফর দাবি করেন, এসব সংস্থার সনদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধারা হলো, একটি দেশকে গণতান্ত্রিক হতে হবে। যদি গণতন্ত্র না থাকে, তাহলে এসব প্রতিষ্ঠান সেসব দেশে কাজ করতে পারে না, তাদের কাজ করা উচিতও নয়।

পাকিস্তানে গেল ৮ ফেব্রুয়ারির নির্বাচনে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। নির্বাচনে দল হিসেবে অংশগ্রহণ করতে পারেনি ইমরান খানের পিটিআই। তবে তাদের সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচন করেছেন এবং সর্বাধিক আসন পেয়েছেন। তবে সংসদের সংরক্ষিত আসন পেতে কোনো এক নিবন্ধিত রাজনৈতিক দলে যোগ দিতে হবে তাদের। এমন বাধ্যবাধকতায় সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সঙ্গে চুক্তি করে দলটি।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) দলগতভাবে সর্বাধিক আসন পেয়েছেন। দল দুটির নেতৃত্বে ছয়টি দল জোট সরকার গঠনে সম্মতির কথা ঘোষণা দিয়েছে।

ইমরান খান,পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close