• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

৫০ বছর পর চাঁদে যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০০
পূর্বপশ্চিম ডেস্ক

১৯৭২ সালে অ্যাপোলো-১৭ মিশন ছিল যুক্তরাষ্ট্রের সবশেষ চন্দ্রাভিযান। এরপর কেটে গেছে ৫০-এর বেশি বছর। দীর্ঘদিন পর চন্দ্রাভিযানে নতুন ইতিহাস তৈরি করল যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান। হিউস্টনভিত্তিক ইনটিউটিভ মেশিনস নামের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানটির প্রথম বাণিজ্যিক রোবট “ওডিসিয়াস” সাফল্যের সঙ্গে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। এর মধ্যে দিয়ে অর্ধশতাব্দি পর আবারও চাঁদে যুক্তরাষ্ট্রের কোনো মহাকাশযান অবতরণ করল।

রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মানুষবিহীন মহাকাশযানটি চাঁদের উপরিভাগে পৌঁছায়। ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু হয়েছিল এর মহাকাশ যাত্রা।

“ওডি” বা “আইএম-১” ডাকনামের রোবটটিকে চাঁদে মাটিতে স্থাপনে কয়েক মিনিট সময় লাগলেও কিছুক্ষণ পর থেকেই সেটি ইনটিউটিভ মেশিনসের নিয়ন্ত্রণ কক্ষে সংকেত পাঠাতে শুরু করে।

প্রতিষ্ঠানটির ফ্লাইট ডিরেক্টর টিম ক্রেইন এরই ঘোষণা দেন, “সন্দেহাতীতভাবে এখন আমরা নিশ্চিত করতে পারি, আমাদের যন্ত্রটি চাঁদের পিঠে পৌঁছেছে এবং আমরা সংকেত পাঠাতে পারছি।” এই ঘোষণার পরপরই উল্লসিত ইনটিউটিভ মেশিনসের কর্মীরা হাততালি দিয়ে ওঠেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার জন্য এই অভিযানটি গুরুত্বপূর্ণ। চাঁদে গবেষণা চালাতে ছয়টি বৈজ্ঞানিক যন্ত্র স্থাপনের জন্য ওডিসিয়াসে জায়গা কিনেছিল নাসা।

“ওডিসিয়াস” চাঁদে অবতরণের পরপরই নাসার প্রশাসক বিল নেলসন ইনটিউটিভ মিশনসকে অভিনন্দন জানিয়ে এ ঘটনাকে বিজয় বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, “চাঁদে ফিরেছে যুক্তরাষ্ট্র। আজ মানব ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান এই অভিযান শুরু এবং নেতৃত্ব দিয়েছে। আজ সেই দিন, যা নাসার শক্তি এবং বাণিজ্যিক অংশীদারত্বের প্রমাণ দেয়।”

যুক্তরাষ্ট্র,চাঁদ,মহাকাশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close