• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩০
পূর্বপশ্চিম ডেস্ক

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে হলে ইসরায়েলকে ফিলিস্তিনিদের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। উগ্র ডানপন্থি সরকারের কারণে দেশটি বিশ্বব্যাপী সমর্থন হারাতে পারে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম এনবিসির এক অনুষ্ঠানে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

গত সোমবার বাইডেনের সাক্ষাৎকার রেকর্ড করা হয়। তবে তা মঙ্গলবার সম্প্রচার করে এনবিসি।

বাইডেন বলেন, ইসরায়েলের শেষ পর্যন্ত টিকে থাকার একমাত্র উপায় হলো চুক্তি। তাদের ইসরায়েলি ও ফিলিস্তিনিদের জন্য শান্তি ও নিরাপত্তার সুযোগের সদ্ব্যবহার করতে হবে।

এ সময় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে আগামী সোমবারের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, আমি সপ্তাহের শেষের দিকে আশা করি। আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন, আমরা (চুক্তির) কাছাকাছি আছি। তবে আমরা এখনো তা সম্পন্ন করিনি। আমার আশা আগামী সোমবারের মধ্যে যুদ্ধবিরতি হবে।

বাইডেন বলেন, অনেক আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে প্রস্তুত। উদাহরণস্বরূপ সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দিতে প্রস্তুত। সাময়িক এই যুদ্ধবিরতি আমাদের সেদিকে অগ্রসর হওয়ার সময় দিয়েছে।

অনেক দিন ধরে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়টি আলোচনায় আসছে। তবে গত অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হলে রিয়াদ জানিয়ে দিয়েছে, ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা হলেই তারা তেল আবিবের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করবে।

ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি যদি আমরা এই সাময়িক যুদ্ধবিরতি পাই, তাহলে আমরা দৃষ্টিভঙ্গি পরিবর্তনের দিকে অগ্রসর হতে পারব। এখনই একটি দ্বিরাষ্ট্রীয় সমাধান না পেলেও দ্বিরাষ্ট্রীয় সমাধান, ইসরায়েলের নিরাপত্তা এবং ফিলিস্তিনিদের স্বাধীনতা নিশ্চিত করার একটি প্রক্রিয়া পাব।

জো বাইডেন,ইসরায়েল,ফিলিস্তিনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close