• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পশ্চিমাদের পরামাণু হামলার হুমকি পুতিনের

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২০:০০ | আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৯
পূর্বপশ্চিম ডেস্ক

পশ্চিমা দেশগুলোকে হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনে সৈন্য পাঠালে পারমাণবিক যুদ্ধের হুমকি দিয়ে তিনি বলেন, রাশিয়ার কাছে পশ্চিমাদের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালানোর মতো যথেষ্ট অস্ত্র রয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুতিন বলেন, পশ্চিমারা রাশিয়াকে দুর্বল করতে উঠেপড়ে লেগেছে। রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে পশ্চিমাদের হস্তক্ষেপ কতটা ভয়াবহ হেতে পারে তা তারা কল্পনাও করতে পারছে না।

গত সোমবার ফান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ন্যাটোভুক্ত ইউরোপীয় দেশগুলোর ইউক্রেনে সেনা পাঠানোর একটি প্রস্তাব উত্থাপন করেন। তবে এ প্রস্তাব যুক্তরাষ্ট্র, জার্মানি, ব্রিটেনসহ অন্য সদস্য দেশগুলো প্রত্যাখ্যান করে। মূলত মাখোঁকে উদ্দেশ্য করেই এ হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, (পশ্চিমা দেশগুলোকে) অবশ্যই বুঝতে হবে, আমাদের কাছে এমন অস্ত্রও রয়েছে যা তাদের ভূখণ্ডে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে। এসব (প্রস্তাব) পারমাণবিক যুদ্ধ ও সভ্যতার ধ্বংসের হুমকি দেয়। তারা কি এটা বুঝতে পারে না?

রাশিয়ায় আগামী ১৫ থেকে ১৭ মার্চ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে তার জয় সুনিশ্চিত। ফলে তিনি দেশটির আরও ছয় বছর প্রেসিডেন্ট থাকছেন। আর নির্বাচনের ঠিক আগ মুহূর্তে তিনি পশ্চিমাদের এমন হুমকি দিলেন।

দুই দশকের বেশি সময় ধরে রাশিয়ার সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি পুতিন পশ্চিমা রাজনীতিবীদদের ইতিহাসে ফিরে তাকানোর পরামর্শ দিয়েছেন। বিশেষ করে তিনি জার্মানির নাৎসি বাহিনীর প্রধান অ্যাডলফ হিটলার ও ফ্রান্সের নেপোলিয়ান বোনাপার্টের রাশিয়া আক্রমণের ইতিহাসের কথা উল্লেখ করেন তিনি।

পুতিন বলেন, এখন রাশিয়া আক্রমণ করতে এলে পশ্চিমাদের হিটলার-নেপোলিয়ানের চেয়ে ভয়াবহ অবস্থা হবে। তারা যুদ্ধকে টিভি কার্টুন মনে করে বলেও সমালোচনা করেন তিনি।

পরামাণু হামলা,পুতিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close