• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইউরোপে আশ্রয় আবেদনে নজিরবিহীন রেকর্ড বাংলাদেশিদের

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২২:২০
পূর্বপশ্চিম ডেস্ক

ইউরোপে আশ্রয় আবেদনে নজিরবিহীন রেকর্ড গড়েছে বাংলাদেশিরা। ইইউ প্লাস অঞ্চলের দেশগুলোতে গত বছরে এ রেকর্ড করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০২৩ সালে ৪০ হাজারের বেশি মানুষ ইউরোপে আশ্রয়ের জন্য আবেদন করেছে। আশ্রয় আবেদনের এ সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) ইউরোপীয় ইউনিয়নের শরণার্থীবিষয়ক সংস্থা এজেন্সি ফর অ্যাসাইলামের (ইইউএএ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, গত বছরে এসব অঞ্চলে প্রায় ৪০ হাজার ৩৩২ জন আশ্রয় চেয়ে আবেদন করেছেন। এর মধ্যে জানুয়ারি থেকে জুন পর্যন্ত ২০ হাজার ৯২৬ জন বাংলাদেশি আবেদন করেছেন। এ ছাড়া জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ১৯ হাজার ৪০৬ জন বাংলাদেশি আশ্রয়ের আবেদন করেছেন।

সম্পর্কিত খবর

    ইইউ প্লাসের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশ এবং নরওয়ে ও সুইজারল্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে। সংস্থাটির পরিসংখ্যনে দেখা গেছে, গত ৯ বছরের মধ্যে ২০২৩ সালেই ইইউ প্লাসে সর্বোচ্চসংখ্যক বাংলাদেশি আশ্রয়ের আবেদন করেছেন।

    সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ২০১৫ সালে এ অঞ্চলে ১৭ হাজার ২১৭ জন বাংলাদেশি আশ্রয়ের আবেদন করেন। এরপর ২০১৬ সালে ১৫ হাজার ৮৭ জন, ২০১৭ সালে ১৯ হাজর ১২৮ জন, ২০১৮ সালে ১৩ হাজার ৩৪০ জন, ২০১৯ সালে ১৪ হাজার ৩৭৫ জন. ২০২০ সালে ১১ হাজার ২৬৯ জন এবং ২০২১ সালে ১৯ হাজার ৯৯৪ জন বাংলাদেশি আশ্রয়ের আবেদন করেছেন।

    এরপর ২০২২ সাল থেকে বাংলাদেশিদের আশ্রয় আবেদনের সংখ্যা আগের বছরগুলোর তুলনায় বৃদ্ধি পায়। ওই বছরে ৩৩ হাজার ৭৩১ বাংলাদেশি আশ্রয়ের আবেদনে করেন। এরপরের বছর অর্থাৎ ২০২৩ সালে অতীতের সব রেকর্ড ভঙ্গ হয়েছে। ওই বছরে ৪০ হাজার ৩৩২ জন বাংলাদেশি ইউরোপের এ অঞ্চলে আশ্রয়ের জন্য আবেদনে করেছেন।

    পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর বাংলাদেশিদের আবেদনের শীর্ষে ছিল ইতালি। আশ্রয়প্রার্থীদের ৫৮ শতাংশই দেশটিতে আবেদন করেছেন। অর্থাৎ ২৩ হাজার ৪৪৮ জন বাংলাদেশি আশ্রয়ের জন্য দেশটিকে নির্বাচন করেছেন। এরমধ্যে ৬৯ শতাংশ আবেদন নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

    এরপরেই রয়েছে ফ্রান্স ও রোমানিয়া। এরমধ্যে ২৫ শতাংশ বাংলাদেশি অর্থাৎ ১০ হাজার ২১৫ আশ্রয়ের জন্য ফ্রান্সে আবেদন করেছেন। একই সময়ে রোমানিয়ায় আবেদন করেছেন ২ হাজার ৮২২ জন বাংলাদেশি। যা মোট আবেদনকারীর সাত শতাংশ। এরপর অস্ট্রিয়ায় এক হাজার ৪০৯ জন, গ্রিসে ৬৪০ জন, আয়ারল্যান্ডে ৪৪৫ জন, স্পেনে ৩৮০ জন, সাইপ্রাসে ৩১৪ জন, জার্মানিতে ১৬৪ জন, মাল্টায় ১১৮ এবং অন্য দেশগুলোতে ৩৭৭ জন বাংলদেশি আশ্রয়ের জন্য আবেদন করেছেন।

    সংস্থাটি জানিয়েছে, গত বছর ৩২ হাজার ৯৪৬ বাংলাদেশির আবেদন নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এছাড়া এ সময়ে দুই হাজার ৯৪৬ বাংলাদেশি তাদের আবেদন প্রত্যাহার করে নিয়েছেন। আবেদনের পরিপ্রেক্ষিতে এক শতাংশের কম বাংলাদেশি ইতিবাচক সাড়া পেয়েছেন। গত বছর ধরে এ সাড়ার হার প্রায় একই রকম ছিল। তবে ২০২৯ সালে মাত্র ২ শতাংশ বাংলাদেশি ইতিবাচক সাড়া পেয়েছিলন।

    ই্ইউএএআশ্রয়প্রত্যাশী,আশ্রয়ের আবেদন,নজিরবিহীন রেকর্ডবাংলাদেশ
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close