• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাইবার অপরাধ নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের ভূমিকা অনস্বীকার্য :সিআইডি প্রধান

প্রকাশ:  ২৭ এপ্রিল ২০২৪, ১৮:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষ প্রযুক্তির ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। মানুষ খুব সহজে সেকেন্ডের মধ্যে বিশ্বের যেকোনো জায়গায় ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হতে পারছে। এতে করে মানুষ যেমন সুবিধা ভোগ করছে তেমন কিছু ঝুঁকিও রয়েছে। দুষ্কৃতকারীরা অনলাইনে সাইবার প্রতারণা, অর্থ লোপাট, সাইবার অ্যাটাক, মাদক ও মানবপাচার, পর্নোগ্রাফি, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র‌্যানসমওয়্যার, ডেটা ব্রিচ, সাইবার বুলিংসহ বিভিন্ন ধরনের সাইবার অপরাধ করছে।

তবে এসব অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে বাংলাদেশে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

শনিবার (২৭ এপ্রিল ) সিআইডি সদর দপ্তরে “স্টুডেন্ট এনগেজমেন্ট টু কমব্যাট সাইবার ক্রাইম” শীর্ষক সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সেমিনারে সিআইডি প্রধান বলেন, “তরুণ প্রজন্ম তথা শিক্ষার্থীরা ডিজিটাল অ্যাওয়ারনেস বিল্ডআপের মাধ্যমে সাইবার অপরাধ নিবারণে সক্রিয় হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সিআইডির সঙ্গে যৌথভাবে কাজ করবে।”

সেমিনারে অংশগ্রহণকারী ছাত্রছাত্রীরা এই প্রশিক্ষণের পর থেকে সিআইডির অ্যাম্বাসেডর হিসেবে সাইবার অপরাধ নিবারণ এবং সাইবার অপরাধ সংক্রান্ত তথ্য সিআইডিকে অবহিত করবে বলে জানান তিনি।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ব্রাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, উত্তরা বিশ্ববিদ্যালয়, কানাডিয়ান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এবং গ্রিন বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৫৪ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন।

সেমিনারে সাইবার পুলিশ সেন্টারের কার্যক্রম নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সিআইডির সাইবার ইনভেস্টিগেশন এন্ড অপারেশনস অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ তৌহিদুল ইসলাম। তিনি তার বক্তব্যে সাম্প্রতিক সাইবার অপরাধের ধরন, করণীয়, প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন।

এছাড়া সিআইডির ডিজিটাল ফরেনসিক বিভাগের পুলিশ সুপার মুহাম্মদ সামছুল হক ডিজিটাল ফরেনসিক এর বিভিন্ন দিক তুলে ধরেন। সেমিনারে মডারেটর হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. খান সরফরাজ আলী।

সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সাইবার অপরাধ সম্পর্কে জানার পাশাপাশি নিজেদের মতামত প্রকাশ করেন। সেমিনার শেষে প্রধান অতিথি অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দেন। এ সময় শিক্ষার্থীদের সিআইডির ফরেনসিক ল্যাব পরিদর্শনের সুযোগ দেওয়া হয়।

প্রযুক্তি,শিক্ষার্থী,সাইবার ক্রাইম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close