• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জার্মানিতে টেসলার কারখানায় বামপন্থিদের আগুন

প্রকাশ:  ০৮ মার্চ ২০২৪, ১৯:১৪ | আপডেট : ০৮ মার্চ ২০২৪, ১৯:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

জার্মানিতে টেসলার কারখানায় আগুন দিয়েছে চরম বামপন্থি সংগঠন ভলকানো গ্রুপ। এক চিঠিতে এ তথ্য স্বীকার করেছে সংগঠনটি। এ অগ্নিকাণ্ডের প্রভাবে অন্তত সাত দিন টেসলার কারখানা বন্ধ রাখা হবে।

গত ৫ ফেব্রুয়ারি ভোরে ব্রান্ডেনবুর্গ রাজ্যে টেসলার গিগাফ্যাক্টরিতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ভোর ৪টা ৫০ মিনিটের দিকে একটি বৈদ্যুতিক পাইলনে আগুন জ্বলে ওঠার পরই পুরো এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এর ফলে কারখানার ১২,০০০ কর্মীকে দ্রুত সরিয়ে নেওয়া হয়।

গ্রুনহাইডে এলাকার ওই কারখানায় প্রতিদিন ৭৫০টি গাড়ি তৈরি হয়। তবে এ অগ্নিকাণ্ডের কারণে সেখানে কার্যক্রম বন্ধ হয়ে যায়।

আগুনের যেখানে সূত্রপাত তার ঠিক পাশেই অনেকগুলো পুরোনো টায়ার জড়ো করে রাখা হয়েছিল। এ কারণে ধারণা করা হচ্ছিল, হয়তো পরিকল্পিতভাবে কারখানায় আগুন দেওয়া হয়েছে।

বেলা গড়াতেই খোলা চিঠি প্রকাশ করে আগুন দেওয়ার বিষয়টি নিশ্চিত করে চরম বামপন্থী পরিবেশবাদী সংগঠন ভলকানো গ্রুপ (ফুলকান গ্রুপ)।

চিঠিতে ভলকানো গ্রুপের পক্ষে বলা হয়, ‘‘আমরা আজ টেসলাকে সাবোটাজ করেছি।”

এতে টেসলার সিইও ইলন মাস্ককে “টেকনো-ফ্যাসিস্ট” আখ্যা দিয়ে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানটিতে শ্রমিকদের শোষণ, পরিবেশের ক্ষতিসাধন চলছে এবং সেখানে নজরদারির প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়।

খোলা চিঠিতে ভলকানো গ্রুপ দাবি করে, “টেসলাকে হাঁটুর কাছে নিয়ে আসার জন্য” এমন নাশকতামূলক কাজ করা হয়েছে।

এ ঘটনার তীব্র নিন্দা করেছেন জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার৷তিনি বলেন, “এটা মারাত্মক অপরাধ, কোনোভাবেই এটাকে জায়েজ ভাবা যায় না।”

অন্যদিকে ইলন মাস্ক বলেছেন, “এরা (ভলকানো গ্রুপ) হয় বিশ্বের সবচেয়ে বোবা ইকো-টেররিস্ট, নয়তো এরা তাদের হাতের পুতুল যাদের কোনো ভালো পরিবেশগত লক্ষ্য নেই।”

অগ্নিকাণ্ড,জার্মানি,টেসলার কারখানা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close