• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জিম্মি বাংলাদেশি জাহাজের ওপর কড়া নজর রাখছে ভারতীয় নৌবাহিনী

প্রকাশ:  ২৪ মার্চ ২০২৪, ১৯:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ’র ওপর ভারতীয় নৌবাহিনী কড়া নজর রাখছে বলে জানিয়েছেন দেশটির নৌপ্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। খবর এনডিটিভি ও টাইমস নাউয়ের।

শনিবার (২৩ মার্চ) এডেন উপসাগর, আরব সাগর ও লোহিত সাগরে ড্রোন বিধ্বংসী, ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ও জলদস্যু বিরোধী আক্রমণে ভারতীয় নৌবাহিনীর অভিযানের ১০০ দিন সম্পর্কে কথা বলার সময় তিনি এ কথা জানান।

ভারতের নৌপ্রধান বলেন, ‘আপনারা যেমনটি জানেন, এমভি আবদুল্লাহ নামের একটি জাহাজ হাইজ্যাক করে সোমালিয়ায় নিয়ে যাওয়া হয়েছে, আমরা এখন এটির ওপর কড়া নজর রাখছি। মূলত এটিকে এখন জলদস্যু জাহাজ হিসেবে ব্যবহার করা হবে নাকি জলদস্যুদের মাদার জাহাজ হিসেবে ব্যবহার করা হবে সেদিকে নজর রাখা হচ্ছে। তাই, সোমালীয় জলসীমায় চলাচলকারী জাহাজগুলোর ওপর আরও ঘনিষ্ঠ নজরদারি করতে চলেছি আমরা।’

নয়াদিল্লির নবনির্মিত নৌসেনা ভবনে সংবাদ সম্মেলনে অ্যাডমিরাল আর হরি কুমার আরো বলেন, ‘ভারতীয় নৌবাহিনী তাদের কাজ সম্পর্কে খুব স্পষ্ট। ভারত মহাসাগর, আমাদের নামে নামকরণ করা হয়েছে। আমরা যদি ব্যবস্থা না নিই, তাহলে কে নেবে?’

তিনি জানান, আগে প্রতিদিন ৫৪-৫৫টি জলদস্যু বিরোধী জাহাজ থাকত। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬৪-৬৫টিতে।

এদিকে ভারতীয় নৌ কমান্ডোদের হাতে গ্রেপ্তার ৩৫ সোমালি জলদস্যুকে শনিবার (২৩ মার্চ) মুম্বাইয়ে নিয়ে আসা হয়েছে। নৌ কমান্ডোরা এসব জলদস্যুর ছিনতাই করা মাল্টার পতাকাবাহী জাহাজ ‘এমভি রুয়েন’ উদ্ধার করেছে। এমভি রুয়েন গত ডিসেম্বরে ছিনতাই হয়।

ভারতের আইন অনুযায়ী, তারা দোষী সাব্যস্ত হলে তাদের সর্বোচ্চ মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন করাদণ্ড হতে পারে।

নৌবাহিনী,ভারতীয়,জিম্মি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close