• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবার ইসরায়েলকে থামতে বললেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশ:  ২৬ মার্চ ২০২৪, ২১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধের কারণে ইসরায়েল বিশ্ব মঞ্চে সমর্থন হারাচ্ছে এবং তাদের এখন যুদ্ধ বন্ধের সময় এসেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলি ডানপন্থি সংবাদপত্র ইসরায়েল হায়মকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি। খবর আলজাজিরার।

ট্রাম্প বলেন, ‘তোমাদের যুদ্ধ শেষ করতে হবে। এটি শেষ করতে হবে। তোমাদের এটি সম্পন্ন করতে হবে।’ গত রোববার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্পের এই সাক্ষাৎকারটি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদপত্রটি।

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ইসরায়েলকে খুব সতর্ক থাকতে হবে। কারণ বিশ্ব মঞ্চে তারা অনেক কিছু হারাচ্ছে। তারা অনেক সমর্থন হারাচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হওয়ার পর ট্রাম্পের এমন মন্তব্য প্রকাশিত হয়েছে।

সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে। এই প্রস্তাবটি উত্থাপন করেছে পরিষদের অস্থায়ী ১০ সদস্য। ভোটাভুটিতে চার স্থায়ী সদস্য দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন এবং ১০ অস্থায়ী সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এ ছাড়া প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকলেও কোনো ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। যুদ্ধবিরতি ছাড়াও গাজায় হামাসের হাতে বন্দি সব ইসরায়েলিকে মুক্তি দেওয়ারও আহ্বান জানানো হয়েছে।

গত ৭ অক্টোব থেকে গাজায় নির্বিচারে হামলা করে আসছে ইসরায়েল। ইসরায়েলের হামলায় ইতিমধ্যে ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ঘরবাড়ি ছাড়া হয়েছেন লাখ লাখ মানুষ। এ ছাড়া দুর্ভিক্ষের ঝুঁকিতে রয়েছেন গাজাবাসী। এত কিছুর পরও গাজায় যুদ্ধ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল। এমনকি গাজার সর্বদক্ষিণের শহর রাফায় হামলা চালালোন ঘোষণা দিয়েছে দেশটি। এই শহরে ১০ লাখের বেশি ফিলিস্তিনি আশ্রয় গ্রহণ করেছেন।

রাফায় অভিযান নিয়ে বর্তমানে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এ বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্র সফরের কথা ছিল একটি উচ্চপদস্থ ইসরায়েলি প্রতিনিধিদলের। কিন্তু সেই সফর বাতিল করে দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

যুদ্ধবিরতি,গাজা,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close