• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান সাবেক ব্রিটিশ বিচারপতিদের

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৪, ১৯:০০
পূর্বপশ্চিম ডেস্ক

ইসরায়েলকে হামাসের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন দেওয়ায় ব্রিটিশ সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনা শুরু করেছেন দেশটির সাবেক বিচারপতিরা। তারা দাবি করেছেন, ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির মাধ্যমে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করছে যুক্তরাজ্য।

রয়টার্স জানিয়েছে, ছয় শতাধিক আইনজীবী, শিক্ষাবিদ এবং অবসরপ্রাপ্ত সিনিয়র বিচারপতি সতর্ক করে দিয়ে বলেছেন যুক্তরাজ্য সরকার ইসরায়েলকে অস্ত্র দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। বুধবার রাতে এই তালিকায় যুক্ত হয়েছেন ব্রিটিশ সুপ্রিম কোর্টের তিন সাবেক বিচারপতি ।

প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠিতে স্বাক্ষরকারীরা লিখেছেন, গাজার বর্তমান পরিস্থিতি ‘বিপর্যয়কর’ এবং আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) সেখানে গণহত্যা সংঘটিত হওয়ার ঝুঁকি দেখতে পেয়েছে। যুক্তরাজ্য আইনত এটি প্রতিরোধে কাজ করতে বাধ্য।

এক হিসাবে যুক্তরাজ্যকেই ইসরায়েলের স্রষ্টা বলা যায়। সেই হিসাবে ইসরায়েলের জন্মলগ্ন থেকেই দেশটির সঙ্গে ব্রিটিশদের দহরম-মহরম সম্পর্ক। ২০০৮ সালের পর থেকে ইসরায়েলের কাছে ৫০ কোটি পাউন্ডের অস্ত্র বিক্রি করেছে যুক্তরাজ্য। ৭ অক্টোবর গাজায় হামলা শুরুর পর ইসরায়েলকে বিভিন্নভাবে সামরিক সহযোগিতা দিয়ে যাচ্ছে যুক্তরাজ্য।

চিঠিতে বলা হয়েছে, ‘যুক্তরাজ্যকে অবশ্যই গণহত্যার গুরুতর ঝুঁকিকে আইনসম্মত উপায়ে শেষ করার জন্য অবিলম্বে ব্যবস্থা নিতে হবে। গণহত্যা প্রতিরোধের জন্য নিজের ক্ষমতার আওতায় সব ব্যবস্থা গ্রহণে গণহত্যা কনভেনশনের যে বাধ্যবাধকতা রয়েছে তা মেনে চলতে ব্যর্থ হলে আন্তর্জাতিক কমিশনের কাছে রাষ্ট্র হিসাবে যুক্তরাজ্য দায়বদ্ধ হবে, যার জন্য সম্পূর্ণ ক্ষতিপূরণ প্রদান করতে হবে।’

ব্রিটিশ,ইসরায়েল,অস্ত্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close