• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানে পাল্টা হামলায় সমর্থন নেই যুক্তরাষ্ট্রের

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০২৪, ১৮:২০
পূর্বপশ্চিম ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের হামলার জবাবে ইসরায়েল যদি ইরানে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা করে তবে সেই কাজে সাহায্য করবে না ওয়াশিংটন।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওসকে জানিয়েছেন, এই হামলা চলাকালেই ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে আলাপ করেন বাইডেন।

মার্কিন গণমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা রোববার (১৪ এপ্রিল) এই তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি বলছে, ইরানের হামলার পরপরই মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেন।

এই ফোন কলে মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বলেন, যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে ইসরায়েলের কোনো পাল্টা আক্রমণকে সমর্থন করবে না। হোয়াইট হাউসের একজন সিনিয়র কর্মকর্তাকে উদ্ধৃত করে একথা জানিয়েছে মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওস।

হোয়াইট হাউসের এই কর্মকর্তার মতে ইসরায়েল, যুক্তরাষ্ট্র এবং এই অঞ্চলের অন্যান্য দেশগুলোর যৌথ প্রতিরক্ষামূলক পদক্ষেপের কারণে ইরানের আক্রমণ প্রতিহত করা হয়েছে বলেও বেঞ্জামিন নেতানিয়াহুকে জানিয়েছেন জো বাইডেন।

এই কর্মকর্তার মতে, মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলেছেন, আপনি একটি জয় পেয়েছেন, এই জয়টিই নিন।

ওই কর্মকর্তা বলেন, যখন বাইডেন নেতানিয়াহুকে বলেন- যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে কোনো আক্রমণাত্মক অভিযান চালাবে না এবং এই ধরনের অভিযানকে সমর্থনও করবে না, তখন ইসরায়েলি প্রধানমন্ত্রী তার উত্তরে বলেন- তিনি (বিষয়টি) বুঝতে পেরেছেন।

তিনি আরও বলেন, এ অঞ্চলে মোতায়েন করা মার্কিন বাহিনী ইসরায়েলকে প্রায় সব ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সহায়তা করেছে। বাইডেন তার মিত্রদের সুরক্ষার জন্য আবারও ওয়াশিংটনের ‘লৌহবর্মের’ মতো সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বাইডেন বলেন, শনিবার মার্কিন বাহিনী বা এর স্থাপনায় কোনো হামলা না হলেও আমরা সব হুমকির বিরুদ্ধে সতর্ক থাকব।

মার্কিন গণমাধ্যম,ইসরায়েল,ইরানের হামলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close