• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানের হামলা

পরিস্থিতি উত্তপ্ত না করতে ইসরাইলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০২৪, ১১:০৭
নিজস্ব প্রতিবেদক

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ না নিতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান তিনি।

শনিবার (১২ এপ্রিল) স্থানীয় সময় রাতে ইসরাইলে আঘাত হানে ইরানের শত শত ড্রোন এবং ক্ষেপণাস্ত্র। সিরিয়ায় থাকা নিজেদের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে এই হামলা চালায় দেশটি। এই ইস্যুতে বেশ উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ব রাজনীতির অঙ্গন।

এই হামলায় তেহরান ব্যাপক ক্ষয়ক্ষতির দাবি করলেও ইসরাইলের দক্ষিণাঞ্চলের একটি বিমান ঘাঁটি সামান্য ক্ষতিগ্রস্ত এবং এক শিশু গুরুতর আহত হওয়ার কথা জানিয়েছে তেল আবিব।

ইরানের এই হামলার প্রতিশোধ নেয়ার প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। ইসরাইলি সেনাবাহিনীর চীফ অব স্টাফ হারজি হালেভি বলেন, ইসরাইলি ভূখণ্ডে এত ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল এবং ড্রোন হামলার জবাব দেয়া হবে।

এরইমধ্যে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন,

তেহরানের হামলা প্রায় ব্যর্থ হয়েছে। এই অবস্থায় আর প্রতিশোধমূলক আক্রমণে যাওয়া উচিত নয়। যদিও আমি মনে করি, তারা (ইরান) যে হামলা চালিয়েছে, তার জবাব দেয়া অবশ্যই ন্যায্য, তবে বন্ধু হিসেবে আমি বলি, মস্তিস্কের পাশাপাশি হৃদয় দিয়ে চিন্তা করুন। মধ্যপ্রাচ্যে উত্তেজনা না বাড়ানোর অনুরোধ করছি।

বিবিসির পাশাপাশি স্কাই নিউজকে সাক্ষাৎকার দিয়েছেন ডেভিড ক্যামেরন। স্কাই নিউজকে তিনি বলেন,

ইরানের হামলা ব্যর্থ হয়েছে এবং তারা পুরোপুরি পরাজিত হয়েছে, এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। তবে ইরান যে এ অঞ্চলকে অস্থিতিশীল করতে চায়, তা স্পষ্ট।

এছাড়া ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা দেয়ার ব্যাপারে ব্রিটিশ সরকার তার মিত্রদের সাথে কাজ করবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। আর তিনি হামাসের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি নিয়ে কাজ করার জন্য আহ্বান জানিয়েছে ইসরাইলকে।

ইরান,হামলা,ইসরাইল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close