• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, ছাইয়ে ছেয়ে গেছে সাড়ে ৩ কিলোমিটার

প্রকাশ:  ২৯ এপ্রিল ২০২৪, ১১:০২
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার মাউন্ট ইবু পর্বতে অগ্ন্যুৎপাতের খবর পাওয়া গেছে। রোববার (২৮ এপ্রিল) বিকট শব্দে ফেটে পড়ে সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৩২৫ মিটার উচ্চতায় অবস্থিত এ আগ্নেয়গিরিটি। এটিকে ইন্দোনেশিয়ার ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে বড় আগ্নেয়গিরি বিস্ফোরণ বলে উল্লেখ করেছে দেশটির সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন (পিভিএমবিজি)। খবর সিএনএ’র।

প্রতিবেদন অনুযায়ী, পূর্ব ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপে বিস্ফোরণটি ঘটেছে। বিস্ফোরণটি এতটাই শক্তিশালী ছিল যে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে; প্রাণ বাঁচাতে বাড়ি ছেড়ে এদিকে ওদিক ছুটতে থাকেন আশেপাশের বাসিন্দারা। আগ্নেয়গিরির এই বিস্ফোরণে ছাইয়ে ঢেকে গেছে প্রায় সাড়ে ৩ কিলোমিটার এলাকা।

নিউজ এজেন্সি সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ২০৬ সেকেন্ড ধরে বিস্ফোরিত হয় আগ্নেয়গিরিটি। স্থানীয় সময় ১২টা ৩৭ মিনিট নাগাদ অগ্ন্যুৎপাত হয়েছিল; যার ফলে পাহাড়ের চূড়া থেকে সাড়ে ৩ হাজার মিটার উপরে উঠেছিল ছাই।

এদিকে অগ্ন্যুৎপাতের এ ঘটনায় স্থানীয়দের ক্রেটার (আগ্নেয়গিরির পাহাড়ের মুখ) থেকে সাড়ে ৩ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কোনো কার্যকলাপ না করার নির্দেশ দিয়েছে পিভিএমবিজি। সেইসঙ্গে বাসিন্দাদের বাড়ি থেকে বের হওয়ার সময়ে মুখোশ ও চশমা পরার পরামর্শ দিয়েছেন কর্মকর্তারা।

এর আগে চলতি মাসের মাঝামাঝি উত্তর সুলাওয়েসির মাউন্ট রুয়াং অগ্ন্যুৎপাতের ফলে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়। ওই ঘটনায় ক্রেটার থেকে ১০০ কিলোমিটারেরও (৬২ মাইল) বেশি দূরে থাকা মানাডো শহরের স্যাম রাতুলাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরও বন্ধ ছিল বেশ কয়েকদিন।

ইন্দোনেশিয়া,অগ্ন্যুৎপাত,বিস্ফোরণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close